স্বাগতম :
আজ: রবিবার, জুন ১৬, ২০১৩
উৎসব আমেজ রাজধানীতে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধ’: নিহত ১ নিউ ইয়র্কের বাস টার্মিনালে বিস্ফোরণ কমানো হয়েছে স্বর্ণের দাম শীঘ্রই ডিএনসিসি উপ-নির্বাচন বিআরটিসি বাসে ধুমপানমুক্ত সাইন স্থাপন ট্রাম্পের সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ চালে’র কেজি ৭০, আলু’র ১ টাকা ডিএনসিসি মেয়র পদ শূন্য ঘোষণা বালিতে আগ্নেয়গিরি: সর্বোচ্চ সতর্কতা

৪ সিটিতে বিএনপি সমর্থিত চার মেয়র নির্বাচিত

বিশেষ প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ সিলেট, খুলনা, বরিশাল ও রাজশাহী সিটি করপোরেশনে বিএনপি ও ১৮ দল সমর্থিত মেয়র প্রার্থীরা বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। নির্বাচিতরা হলেন, সিলেটে আরিফুল হক (টেলিভিশন প্রতীক), খুলনায় মনিরুজ্জামান মনি (আনারস প্রতীক), বরিশালে আহসান হাবীব কামাল (আনারস প্রতীক) ও রাজশাহীতে মোসাদ্দেক হোসেন বুলবুল (আনারস প্রতীক)।  অন্যদিকে চার সিটি করপোরেশনেই ব্যাপক ভোটের ব্যবধানে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীদের ভরাডুবি হয়েছে। এই চার সিটি করপোরেশনে শনিবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

সিলেটের মেয়র আরিফ

সিলেট সিটি করপোরেশন (সিসিক) নির্বাচনে বেসরকারিভাবে ঘোষিত ফলাফলে মেয়র নির্বাচিত হয়েছেন ১৮ দলীয় জোট সমর্থিত প্রার্থী আরিফুল হক। তার নির্বাচনী প্রতীক টেলিভিশন। সবগুলো (১২৮টি) কেন্দ্রের ফলাফল ঘোষণা হয়েছে। প্রতিদ্বন্দ্বী প্রার্থী বদর উদ্দিন আহমদ কামরানের চেয়ে এগিয়ে ৩৫ হাজার ১ শত ৫৭ ভোট বেশি পেয়েছ্নে আরিফুল হক। সিলেট সিটি করপোরেশনের মোট ১২৮টি ভোট কেন্দ্রের সবগুলোর ফলাফলে ১৮ দলীয় জোট সমর্থিত প্রার্থী আরিফুল হক (টেলিভিশন) পেয়েছেন ১ লাখ ৭ হাজার ৩৩০ ভোট। অন্যদিকে আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থী বদর উদ্দিন আহমদ কামরান (আনারস) পেয়েছেন ৭২ হাজার ১৭৩ ভোট। সিলেট সিটি করপোরেশনে মোট ওয়ার্ডের সংখ্যা ৩৬টি (সংরক্ষিত নয় ও সাধারণ ২৭)। মোট ভোটার দুই লাখ ৯১ হাজার ৪৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ৫৭ হাজার ১৮১ এবং নারী ভোটার এক লাখ ৩৩ হাজার ৮৬৫ জন।

খুলনার নতুন মেয়র মনি

খুলনা সিটি করপোরেশনেও বিজয়ী হয়েছেন বিএনপি-সমর্থিত প্রার্থী। ২৮৮টি কেন্দ্রের সবকটির বেসরকারি ফলাফল ঘোষণা করা হয়েছে। এতে বিএনপি-সমর্থিত প্রার্থী মনিরুজ্জামান মনি (আনারস) পেয়েছেন ১ লাখ ৮১ হাজা ২৬৫ ভোট এবং আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী তালুকদার আব্দুল খালেক (তালা) পেয়েছেন ১ লাখ ২০ হাজার ০৫৮ ভোট। প্রতিদ্বন্দ্বীর চেয়ে বিএনপি-সমর্থিত প্রার্থী মনিরুজ্জামান মনি (আনারস) ৬১,২০৭ ভোট বেশি পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। শনিবারের কেসিসি নির্বাচনে খালিশপুরের ঘটনাটি ছাড়া ২৮৮টি কেন্দ্রের কোথাও তেমন কোনও অনাকাঙ্ক্ষিত ঘটনার খবর পাওয়া যায়নি। ভোটাররা শান্তিপূর্ণভাবে ভোট দিয়েছেন। তবে ভোটার উপস্থিতি গত নির্বাচনের তুলনায় কম ছিল বলে সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে। নির্বাচনে গড়ে ৫০ থেকে ৬০ শতাংশ ভোট পড়েছে। তবে নির্বাচনের আগে গত কয়েকদিন ধরে যে আশঙ্কা, সংশয় ও অভিযোগের কথা বলা হচ্ছিল; নির্বাচন চলাকালে সে ধরনের কোনও ঘটনা ঘটেনি। এ সিটিতে ৩১টি ওয়ার্ডে মোট ভোটার চার লাখ ৪০ হাজার ৫৬৬ জন। এর মধ্যে পুরুষ দুই লাখ ২৪ হাজার ৫০৪ এবং নারী দুই লাখ ১৬ হাজার ৬২ জন। খুলনায় ১০টি সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর পদপ্রার্থী ৪৫ জন এবং সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর পদপ্রার্থী ১৩৭ জন।

বরিশাল সিটি মেয়র কামাল

বরিশাল সিটি করপোরেশনে বেসরকারিভাবে মেয়র নির্বাচিত হয়েছেন বিএনপি-সমর্থিত প্রার্থী আহসান হাবিব কামাল। ১০০টি কেন্দ্রের মধ্যে এ পর্যন্ত বেসরকারিভাবে ঘোষিত ১০০টি কেন্দ্রেরই বেসরকারি ফল পাওয়া গেছে। এই কেন্দ্রগুলোতে বিএনপি-সমর্থিত আহসান হাবিব কামাল (আনারস প্রতীক) পেয়েছেন ৮৩ হাজার ৭৫১ ভোট। আওয়ামী লীগ-সমর্থিত শওকত হোসেন হিরন (টেলিভিশন প্রতীক) পেয়েছেন ৬৭ হাজার ৭৪১ ভোট। কামাল তার প্রতিদ্বন্দ্বী হিরনের চেয়ে ১৬ হাজার ১০ ভোট বেশি পেয়েছেন। এদিকে, রিটার্নিং অফিসার মুজিবুর রহমান ৬৯ শতাংশ ভোট পড়েছে বলে গণমাধ্যমকে জানিয়েছেন। উল্লেখ্য, বরিশাল সিটি করপোরেশনে (বসিক) ওয়ার্ডের সংখ্যা সংরক্ষিত ১০ এবং সাধারণ ৩০টি। মোট ভোটার সংখ্যা দুই লাখ ১১ হাজার দুইশ ৫৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ সাত হাজার ছয়শ ২৫ জন ও নারী ভোটার এক লাখ তিন হাজার ছয়শ ৩২ জন।

রাজশাহীতে জয়ী বুলবুল

রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনে মোট ১৩৭টি কেন্দ্রের মধ্যে বেসরকারিভাবে ঘোষিত ১৩৭টি কেন্দ্রের প্রাপ্ত ফলাফলে দেখা যায়, ৪৭ হাজার ৩৩২ ভোটের ব্যবধানে ১৮ দলীয় জোট সমর্থিত প্রার্থী মোসাদ্দেক হোসেন বুলবুল (আনারস) জয়ী হয়েছেন। তিনি পেয়েছেন ১ লাখ ৩১ হাজার ৫৮ ভোট। তার প্রতিদ্বন্দ্বী ১৪ দল সমর্থিত প্রার্থী সাবেক মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন (তালা) পেয়েছেন ৮৩ হাজার ৭২৬ ভোট। এর আগে সকাল ৮টায় ১৩৭টি কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হয়। বিরতিহীনভাবে চলে বিকেল ৪টা পর্যন্ত। এর মধ্যে ৮ নং ওয়ার্ডের ৩টি কেন্দ্রে ইভিএমে ভোট গ্রহণ করা হয়।  রাজশাহী সিটি করপোরেশনে মোট ভোটার ২ লাখ ৮৬ হাজার ৯১৭ জন। এর মধ্যে নারী ১ লাখ ৪৩ হাজার ৫২২ এবং পুরুষ ১ লাখ ৪৩ হাজার ৩৯৫ জন। উল্লেখ্য, ১৯৮৭ সালের ১ আগস্ট রাজশাহী সিটি করপোরেশনের যাত্রা শুরু হয়।

প্রাসঙ্গিক সংবাদঃ

  • চার সিটিতে প্রচারণা শেষ ।। দুয়ারে কড়া নাড়ছে নির্বাচন
  • বগুড়ার দুপচাঁচিয়া উপজেলার তালোড়া পৌরসভা নির্বাচনে বিএনপি প্রার্থী জয়ী
  • আগামী ৮মে ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহন ।। দুপচাঁচিয়ার তালোড়া পৌরসভার প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ
  • রসিক মেয়র ঝন্টুঃ অস্তিত্ব সংকটে জাপা
  • এফবিসিসিআই নির্বাচনঃ কাজী আকরাম সমর্থিত প্যানেল থেকে নির্বাচিত ১১ জন