উষ্ণায়ন রোধে বাংলাদেশ ২৭ মিলিয়ন ডলার সহায়তা পাচ্ছে

উষ্ণায়ন রোধে বাংলাদেশ ২৭ মিলিয়ন ডলার সহায়তা পাচ্ছে

এসবিডি নিউজ 24 ডট কম,ডেক্সঃ বৈশ্বিক উষ্ণায়ন রোধ, জনস্বাস্থ্যের সুরক্ষা ও কৃষি উত্পাদন বাড়াতে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রসহ ছয় দেশের নতুন এক জোট গঠনের ঘোষণা দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী হিলারী ক্লিনটন। যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের বেঞ্জামিন ফ্র্যাঙ্কলিন মিলনায়তনে শুক্রবার এক আন্তর্জাতিক সম্মেলন থেকে এই জোটের ঘোষণা দিয়ে হিলারি বলেন, “বৈশ্বিক উষ্ণায়ন কমিয়ে আনতে আমরা এখনো খুব বেশি কিছু করতে পারিনি। যুক্তরাষ্ট্র, বাংলাদেশ, কানাডা, সুইডেন, মেক্সিকো ও ঘানাকে নিয়ে গঠিত এই জোট বায়ুমণ্ডলের মিথেন, ব্ল্যাক কার্বন ও হাইড্রো-ফ্লুরোকার্বন (এইচএফসি) কমিয়ে আনতে কাজ করবে।

বাংলাদেশের পরিবেশ মন্ত্রী ড. হাছান মাহমুদ, কানাডার পিটার কেন্ট, সুইডেনের লিনা এক, মেক্সিকোর জুয়ান রাফায়েল এলভিরা কুয়েসাডা, জাতিসংঘের পরিবেশ বিষয়ক কর্মসূচি-ইউএনইপির নির্বাহী পরিচালক আকিম স্টেইনার, যুক্তরাষ্ট্রের ইপিএ প্রধান লিসা জ্যাকসন এবং যুক্তরাষ্ট্রের জলবায়ু বিষয়ক বিশেষ প্রতিনিধি টোড স্টার্নসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, গবেষক ও এনজিও প্রতিনিধিরা সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

উদ্বোধনী বক্তৃতায় হিলারি জানান, এই জোটের কার্যক্রম পরিচালনায় যুক্তরাষ্ট্র সরকারের পক্ষ থেকে প্রাথমিকভাবে ১২ মিলিয়ন ডলার দেবে। জোটের বাকি সদস্যারা মিলে দেবে আরো ১৫ মিলিয়ন ডলার।

আন্তর্জাতিক ডেস্ক

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।