বিশ্ব ফটোগ্রাফি দিবসঃ সৃজনশীলতা বিকাশের বিচ্ছিন্ন প্রচেষ্টা

বিশ্ব ফটোগ্রাফি দিবসঃ সৃজনশীলতা বিকাশের বিচ্ছিন্ন প্রচেষ্টা

শুভাশিস ব্যানার্জি শুভ: ১৯ আগষ্ট ‘বিশ্ব ফটোগ্রাফি দিবস’। ১৮৩৯ সাল থেকে প্রতি বছর ১৯ আগস্ট দিনটি ‘বিশ্ব ফটোগ্রাফি দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে। শুরু থেকে আজ পর্যন্ত ফটোগ্রাফির অগ্রযাত্রায় যে সকল মানুষ নিরলস কাজ করে গেছেন তাদের প্রতি শ্রদ্ধা জানাতেই দিনটি পালন করা হয়। বিশ্বে ১৭০ টিরও বেশী দেশে দিবসটি পালিত হয়ে আসছে। সকল শিক্ষাপ্রতিষ্ঠানে ফটোগ্রাফি কোর্স চালুর দাবির মধ্য দিয়ে পালিত হচ্ছে বিশ্ব আলোকচিত্র দিবস।

মূলত আলোকচিত্র (ফটো বা ফটোগ্রাফ) বলতে কোন আলোকসংবেদী তলের উপর আলো ফেলার মাধ্যমে নির্মীত ছবিকে বোঝায়। আলোকসংবেদী তলটি ফটোগ্রাফিক ফিল্ম হতে পারে, আবার সিসিডি বা সিমস চিপের মত কোন ইলেকট্রনিক ছবি নির্মাণকারীও হতে পারে। সাধারণত ক্যামেরা দিয়ে আলোকচিত্র গ্রহণ করা হয়। ক্যামেরার লেন্স এক্ষেত্রে কার্যকরী ভূমিকা পালন করে। আলোকচিত্র গ্রহণ করার শিল্প বা কাজকে আলোকচিত্রগ্রহণ বা ফটোগ্রাফি বলে। একে আলোকচিত্র শিল্প-ও বলা যায়। গত দশ বছরে বাংলাদেশে আলোকচিত্রের ধরণটাই অনেকখানি বদলে গেছে। এখন অনেক শিক্ষিত আলোকচিত্রী এদেশের বিভিন্ন মূলধারার বাংলা এবং ইংরেজি পত্রিকায় কাজ করছে। আলোকচিত্রের গুণগত মানও বেড়েছে অনেক। বিশেষ করে পত্রিকাগুলোতে বেতনভাতা এবং অন্যান্য সুযোগসুবিধাও বেড়েছে আলোকচিত্রীদের। অনেক আন্তর্জাতিক প্রতিযোগিতায় বাংলাদেশের আলোকচিত্রীরা অংশগ্রহণ করছে এবং বিজয়ী হয়ে ফিরে আসছে। কেউ যখন আলোকচিত্রকে পেশা হিসেবে নিচ্ছেন, তখন তার উচিত তার আচরণ এবং ব্যবহারে আরো বেশি পেশাদার হওয়া। এক্ষেত্রে একজন আলোকচিত্রী আলোকচিত্র ধারণ করে উপার্জন করছেন এমন বিষয়কে কেবলমাত্র পেশাদারিত্ব বলা হচ্ছে তা নয়,বরং তিনি তার কাজটি করতে কি ধরণের দক্ষতা দেখাচ্ছেন সেটাও পেশাদারিত্বের মধ্যেই পড়ে।

সময়ের আবর্তে হারিয়ে যায় অনেককিছু। বাস্তবতার পর্দায় ঢেকে যায় পুরনো স্মৃতি। তারপরও জীবনের স্বর্নালী মুহুর্তকে ধরে রাখতে কার না মন চায়। যখন ক্যামেরা আবিষ্কার হয়নি, এমনি কি কাগজও,তখনও মানুষ মাটি,পাথর বা কাঠে খোদাই করে বিভিন্নভাবে চিত্র অংকন করে প্রত্যাশিত ব্যক্তি বা বস্তু, প্রকৃতরি দৃশ্য স্মৃতি ধরে রাখতো। বিজ্ঞানের অবদানে আর প্রযুক্তির উৎকর্ষতায় পর্যায়ক্রমে মানুষের হাতে অত্যাধিক ক্যামেরা। সাটার টিপে দিলেই ক্লিক ক্লিক ফ্রেমে বন্দী হয় অসংখ্য ছবি। শখের শিল্পীদের হাতে আলোকচিত্র জগতে এসেছে নান বৈচিত্র্য। সৃজনশীল মানুষের দূলর্ভ আলোকচিত্র হৃদয় কাড়ে। তাইতো নিজের শিল্পকে মানুষের মাঝে তুলে ধরতে চান অনেকে। সৃজনশীলতা বিকাশের বিচ্ছিন্ন প্রচেষ্টাকে সংগঠিত করে বিচ্ছিন্ন আলোকচিত্রকরদের এই স্বপ্নকে বাস্তবে রূপ দিতে পেশাদের ও শখের আলোকচিত্রকরদের নিয়ে দেশের বিভিন্ন জায়গায় প্রতিষ্ঠিত হয়েছে ফটোগ্রাফিক সোসাইটি।

শুভাশিস ব্যানার্জি শুভ: প্রধান সম্পাদক, এসবিডি নিউজ24 ডট কম।।

প্রধান সম্পাদক