শেখ হাসিনা অবৈধভাবে ক্ষমতা ধরে রাখতে চানঃ মির্জা ফখরুল

শেখ হাসিনা অবৈধভাবে ক্ষমতা ধরে রাখতে চানঃ মির্জা ফখরুল

রিয়াদ হাসান,এসবিডি নিউজ24 ডট কমঃ বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘দেশ আজ অন্ধকারে নিমজ্জিত। কারণ শেখ হাসিনা অবৈধভাবে ক্ষমতা ধরে রাখতে চান। আর তাই দেশের মানুষ অবরুদ্ধ, নিপীড়িত, খুন, অযথা গ্রেফতার হচ্ছে।’ ২০ আগষ্ট (মঙ্গলবার) বিকালে জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে বিএনপির সাবেক মহাসচিব ব্যারিস্টার আব্দুস সালাম তালুকদারের ১৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভা ও স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। আলোচনা সভায় আয়োজন করে ব্যারিস্টার আব্দুস সালাম তালুকদার স্মৃতি সংসদ।

প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে মির্জা ফখরুল বলেন, ‘আমরা জানি আপনি সংবিধান থেকে এক চুলও নড়বেন না। যদি নড়েন তাহলে ক্ষমতায় থকতে পারবেন না। আপনারা সংবিধান রচনা করেছেন আপনাদের ক্ষমতায় থাকার জন্য আপনাদের মতো করে। এই সংবিধান একদলীয় শাসন বাকশাল কায়েমের ভিন্ন একটি প্রক্রিয়া মাত্র।’ তিনি প্রধানমন্ত্রীকে উদ্দেশ করে বলেন, আপনি ইতিহাস থেকে শিক্ষা নিন। অতীতে আপনি এরকম অবৈধভাবে ক্ষমতায় থকতে চেয়েছেন কিন্তু পারেননি। অবৈধভাবে ক্ষমতায় বেশিদিন টিকে থাকা যায় না। বিগত ৫ সিটি নির্বাচনে আপনারা হেরেছেন একমাত্র কারণ আপনি জনগণের মনের কথা বুঝতে পরেননি।’ তিনি আব্দুস সালামের জীবনাদর্শ সামনে নিয়ে আন্দোলনে অংশগ্রহণের জন্য সবার প্রতি আহবান জানান। আওয়ামী লীগ সরকারের অধীনে নির্বাচনে অংশগ্রহণ করাকে আত্মহত্যার শামিল উল্লেখ করে বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা বলেন, ‘শেখ হাসিনা নির্বাচনের ফলাফলের রায় নিজেই ঘোষণা করবেন এবং আগামী জাতীয় সংসদ নির্বাচনে বিএনপিকে বাদ দিয়ে, জনগণের মতামতকে উপেক্ষা করে যেনতেনভাবে ক্ষমতায় থাকতে চায় তারা।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. এমাজ উদ্দিন আহমদের সভাপতিত্বে আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন সাবেক স্পিকার ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা আহমেদ আযম খান, বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান, যুগ্ম মহাসচিব বরকত উল্লাহ বুলু, আমান উল্লাহ আমান, ঢাকা মহানগর বিএনপির সদস্য সচিব আব্দুস সালাম, যুব দলের সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, বিএনপির গণশিক্ষা বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট সানাউল্লাহ মিঞা, বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নাজিম উদ্দিন আলম ও ছাত্র বিষয়ক সম্পাদক শহীদ চৌধুরী এ্যানী।

নিজস্ব প্রতিনিধি