পৃথিবী নীলাভ দেখায় যে কারণে…

পৃথিবী নীলাভ দেখায় যে কারণে…
জুলকারনাইন মেহেদীঃ মহাশূন্যে গেলে আমাদের পৃথিবীকে কেন এত নীলাভ দেখায়? নতুন এক গবেষণায় দাবি করা হয়েছে, পৃথিবী নামের এই গ্রহ তার সৃষ্টির ২০০ মিলিয়ন বছর পরে পরিণত হয়েছিল সম্পূর্ণ নীলাভ এক গ্রহে। বিজ্ঞানীরা বলছেন ব্লু প্ল্যানেট। জার্মানির বন বিশ্ববিদ্যালয়ের গবেষক জুডিথ কগণ (Judith Coggon) বলেন, পৃথিবী যখন প্রথম গঠিত হচ্ছিলো তখনকার পরিবেশ ছিল ভয়াবহ। এজন্য পৃথিবী নামের এই গ্রহের প্রথম ৬০০ বছরকে বলা হয় ‘Hadean’। শব্দটি খুব সম্ভবত ‘Hades’ থেকে এসেছে, যার অর্থ হচ্ছে ‘যমের বাড়ি’! আগে ধারণা করা হতো, এই সময়কালে পৃথিবী ছিল চরম মাত্রায় উত্তপ্ত ও বসবাসের অনুপযুক্ত। এই ৬০০ বছর ধরে আমাদের এই পৃথিবী এগিয়ে যাচ্ছিলো এর স্থায়ী গঠনের দিকে।

জুডিথ ও তাঁর দল গ্রিনল্যান্ডে এমন এক পাথরের সন্ধান পান যার বয়স ছিল ৪ দশমিক ১ বিলিয়ন বছর। অর্থাৎ পৃথিবীর সৃষ্টি হবার মাত্র ৪০০ মিলিয়ন বছর পরেই এই পাথরটি গঠিত হয়েছিল। তাদের বক্তব্য অনুযায়ী, সোনা ও প্লাটিনামের মতো ধাতু যারা গলন্ত লোহার সাথে মিশে যেতে সক্ষম ছিল, একারণে এদেরকে লোহা সমৃদ্ধ বিভিন্ন আকরিকের সাথেই প্রকৃতিতে পাওয়া যায়। পৃথিবীর উপরিভাগে এই ধাতুগুলোর প্রাচুর্য থেকে ধারণা করা হয়, ৩ দশমিক ৯ বিলিয়ন বছর আগে পৃথিবীর বুকে আছড়ে পড়া উল্কা আর ধূমকেতুর কারণেই ভূ-পৃষ্ঠে এই ধাতুগুলো এত বেশি। বিজ্ঞানীদের মতে, পৃথিবীর বুকে পানির এই প্রাচুর্যের কারণও উল্কা আর ধূমকেতু। এরা এদের সাথে করে অন্যান্য ধাতুর সাথে পানিকণাও বয়ে নিয়ে আসতো বরফ আকারে।

জুডিথের পাওয়া প্রাচীন এই পাথর আমাদেরকে এই ধারণাই দেয় যে, পৃথিবীর পৃষ্ঠের যে আবরণ আছে তাতে লোহা ও লোহার সাথে সহজেই মিশে যেতে পারে এরকম ধাতুর পরিমাণই বেশি। আর এই পাথর এটাও নির্দেশ করে যে, এই আবরণটি তৈরি হয়েছিল ৪ দশমিক ১ বিলিয়ন বছর আগে। লোহা ও লোহাসমৃদ্ধ বিভিন্ন খনিজ ধাতুর উপস্থিতির কারণে পৃথিবীকে বাইরে থেকে দেখতে ‘নীল গ্রহ’ বলে মনে হয়।

জুডিথ আরো বলেন, এই পাথরটি পৃথিবীতে প্রথম কখন প্রাণের উন্মেষ ঘটেছিল, তা জানতেও আমাদেরকে সহযোগিতা করবে।

অতিথি লেখক

Related articles