৫ নভেম্বরঃ পিলখানা হত্যা মামলার রায় ঘোষণা করা হবে

৫ নভেম্বরঃ পিলখানা হত্যা মামলার রায় ঘোষণা করা হবে

সৌরভ চৌধুরী,এসবিডি নিউজ24 ডট কমঃ ৫ নভেম্বর (মঙ্গলবার) পিলখানা হত্যা মামলার রায় ঘোষণা করা হবে। সম্পূর্ণ রায় লেখা শেষ না হওয়ায় এই নতুন তারিখ ঘোষণা করেন ঢাকার তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক ড. মো. আখতারুজ্জামান। এ ছাড়া আসামিপক্ষের আইনজীবীরা নতুন করে যুক্তি-তর্ক উত্থাপণের জন্য আবেদন করেছেন আদালতের কাছে। এর আগে গত ২০ অক্টোবর যুক্তি-তর্ক শেষে বুধবার রায়ের দিন ধার্য্য করেন আদালত। রায় উপলক্ষে ঢাকা কেন্দ্রীয় কারাগার ও আদালতকে কেন্দ্র করে নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করা হয়েছে। ঢাকার দায়িত্বপ্রাপ্ত পুলিশের উপ কমিশনার (ডিসি-প্রসিকিউশন) আনিসুর রহমান জানান নিরাপত্তা রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে।

আদালত সূত্র জানায়, ২০১১ সালের ৫ জানুয়ারি বিচার এ মামলার বিচার কার্যক্রম শুরু করেন ঢাকা মহানগর দায়রা জজ মোঃ জহুরুল হক। গত ১৭ সেপ্টেম্বর তার পরিবর্তে অতিরিক্ত জজ ড. আখতারুজ্জামানকে বিচার কার্যক্রমের দায়িত্ব দেয়া হয়। এর আগেও বিভিন্ন সময় বিচারক জহুরুল হকের অনুপস্থিতিতে বিচার কার্যক্রম পরিচালনা করেন অতিরিক্ত জজ ড. আখতারুজ্জামান। ২০১১ সালের ২৪ আগষ্ট এ মামলার সাক্ষ্য ও জেরা গ্রহণ শুরু হয়। শেষ হয় এ বছরের ২ সেপ্টেম্বর। এ মামলায় ৮৫০ জন আসামীর বিরুদ্ধে এক হাজার ৩৪৫ জন সাক্ষী থাকলেও মন্ত্রী, এমপি, নৌ ও বিমান বাহিনীর প্রধান, সাবেক ও বর্তমান ঊর্ধ্বতন সেনা কর্মকর্তা, গোয়েন্দা কর্মকর্তা, সাবেক ও বর্তমান আইজিপি, বিজিবি’র বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, সিপাহি ও বেসামরিক ব্যক্তিসহ ৬৫৪ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণের মধ্য দিয়ে সাক্ষ্য গ্রহণ শেষ করা হয়। পরে ৩৪২ ধারায় আসামীদের পরীক্ষা, সাফাই সাক্ষ্য ও উভয়পক্ষে যুক্তিতর্ক গ্রহণ করা হয়। ঘটনার পর প্রথমে কোতয়ালি থানায় ও পরে নিউমার্কেট থানায় সদর ব্যাটালিয়নের ডিএডি তৌহিদুল আলমসহ ছয়জনের নাম উল্লেখ করে হত্যা ও বিস্ফোরক আইনে একটি মামলা দায়ের করে পুলিশ।
উল্লেখ্য, চার বছর আগের বিডিআর বিদ্রোহের প্রেক্ষাপটে বাংলাদেশ সীমান্তরক্ষী বাহিনীর পুনর্গঠন করা হয়। নাম বদলের পর এ বাহিনী এখন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) হিসেবে পরিচিত।

বিশেষ প্রতিনিধি