স্বাগতম :
আজ: শুক্রবার, নভেম্বর ১, ২০১৩
উবারের নতুন সেবা ’উবারহায়ার’ ইতালি সফরে প্রধানমন্ত্রী অরকা অস্ট্রেলিয়ার নতুন কমিটি পরলোকে কথাসাহিত্যিক শওকত আলী জাবেদ পাটোয়ারী পরবর্তী আইজিপি পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধ’: নিহত ১ এমপি পুত্রের ঝুলন্ত লাশ উদ্ধার নয়াদিল্লির একটি কারখানায় আগুন পদ্মা সেতু: আশানুরূপ অগ্রগতি শঙ্কামুক্ত নন হায়াৎ আইভী

কানাডায় চালু হচ্ছে নতুন অভিবাসন নিয়ম ‘এক্সপ্রেস অব ইন্টারেষ্ট’

এসবিডি নিউজ24 ডট কম,ডেস্কঃ যোগ্যতার বিচারে তালিকা করা আবেদনকারীদের মধ্য থেকে কানাডীয়ান নিয়োগকারী প্রতিষ্ঠানগুলোকে অভিবাসী বাছাইয়ের সুযোগ দিয়ে নতুন অভিবাসন নিয়ম  চালু করতে যাচ্ছে কানাডা। ‘এক্সপ্রেস অব ইন্টারেষ্ট’ নামের নতুন এই পদ্ধতিটি আগামী ১ জানুয়ারি ২০১৫ থেকে কার্যকর হবে বলে সরকারিভাবে জানানো হয়েছে। ফেডারেল ইমিগ্রেশন অ্যান্ড সিটিজেনশীপ মন্ত্রী ক্রিস আলেক্সান্ডার জানিয়েছেন,আগামী বছর (২০১৪ সাল) ২ লাখ ৪০ থেকে ২ লাখ ৬৫ হাজার নতুন অভিবাসী গ্রহন করবে। অভিবাসীদের মোট সংখ্যার ৬৩ শতাংশ নেয়া হবে পেশাগত দক্ষতা,উদ্যোগ এবং বিনিয়োগ সক্ষমতা বিবেচনায় ইকোনোমিক ক্যাটাগরি থেকে। ফ্যামিলি ক্লাশ থেকে নেয়া হবে  ২৬.১ শতাংশ বা ৬৮ হাজার অভিবাসী। বাদবাকি ১০.৯ শতাংশ নেয়া হবে রাজনৈতিক বা অন্যান্য মানবিক বিবেচনায় আশ্রয়প্রার্থীদের মধ্য থেকে।

ইমিগ্রেশন মন্ত্রী জানিয়েছেন, সরকার কানাডীয়ান এক্সপেরিয়েন্স ক্লাশ (সিইসি) এবং প্রভিন্সিয়াল নমিনি ক্লাশে অভিবাসীর সংখ্যা বাড়ানোর চিন্তা ভাবনা করছে। কানাডায় অন্তত এক বছরের কাজের অভিজ্ঞতা সম্পন্ন প্রাথীদের জন্য চালু করা সিইসি ক্লাশে নতুন অভিবাসীর সংখ্যা ১০ হাজার থেকে বাড়িয়ে ২০১৪ সালে ১৫ হাজার নেয়া হবে। প্রভিন্সিয়াল নমিনি ক্লাশে বর্তমানের ৪১ হাজার থেকে বাড়িয়ে ২০১৪ সালে ৪৭ হাজার অভিবাসী নেয়া হবে।

প্রাসঙ্গিক সংবাদঃ

  • বহুবিধ ঝক্কিঝামেলা অতিক্রম করে অবশেষে গুলিস্তান-যাত্রাবাড়ি ফ্লাইওভার চালু হচ্ছে!
  • বাংলাদেশে আবার চালু হচ্ছে ইউটিউব!
  • নতুন অর্থবছরে চালু হচ্ছে মূল্য সংযোজন কর
  • ঢাকা-সিলেট রুটে ‘কালনী এক্সপ্রেস’ নামের নতুন একটি যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু
  • ভয়াবহ ঝুঁকিতে মেঘনা সেতুর তিনটি পিয়ারঃ ৯ ফেব্রুয়ারি থেকে চালু হচ্ছে ফেরি সার্ভিস!