শচিন এবং কিছু অজানা কথা…

শচিন এবং কিছু অজানা কথা…

ক্রীড়া প্রতিবেদক,এসবিডি নিউজ24 ডট কমঃ মুম্বাইয়ে ক্যারিয়ারের শেষ ম্যাচটি খেলছেন ভারতীয় ব্যাটিং জিনিয়াস শচিন টেন্ডুলকার। সংবাদপত্রে প্রতিনিয়ত তার পক্ষে দিস্তার পর দিস্তা লেখা হচ্ছে। টেলিভিশনে প্রচারিত হচ্ছে টকশো। কিন্তু তারপরেও মাস্টার ব্লাস্টারের কিছু তথ্য অজানাই রয়ে গেছে। নিচে এমন ১৫টি তথ্য তুলে ধরা হলো-

১. টেন্ডুলকারের শ্বশুর ভারতে সাতবার ব্রিজ চ্যাম্পিয়ন হওয়ার কৃতিত্ব দেখান।

২. বিখ্যাত সুরকার শচিন দেব বর্মনের নামানুসারে শচিন টেন্ডুলকার নাম রাখা হয়। কারণ লিটল জিনিয়াসের বাবার প্রিয় ব্যক্তিত্ব ছিলেন শচিন দেব বর্মন।

৩. শচিন ১৯৯৭ সালে অধিনায়ক হিসেবে প্রথম সাহারা কাপ জেতেন। বিষয়টিকে স্মরণীয় করে রাখতে মেয়ের নাম ‘সারা’ টেন্ডুলকার রাখেন।

৪. প্রথমে ফাস্ট বোলার হওয়ার টার্গেট ছিল শচিনের। কিন্তু এমআরএফ পেস ফাউন্ডেশনে অস্ট্রেলিয়ান পেস কিংবদন্তি ডেনিস লিলি তাকে প্রত্যাখান করেন।

৫. টেন্ডুলকারের টেস্ট অভিষেকের দিনে ভারতের আরেক কিংবদন্তি কপিল দেব ক্যারিয়ারের ১০০তম টেস্ট ম্যাচ খেলতে মাঠে নেমেছিলেন।

৬. ২০০৩ সালে ‘স্টামপেড’ নামক বলিউডের একটি সিনেমায় অতিথি চরিত্রে অভিনয় করেছিলেন শচিন।

৭. ১৪ বছর বয়সী শচিনকে কপিল দেব নিজের ব্যবহৃত একটি প্যাড দিয়েছিলেন। কিন্তু বয়সভিত্তিক ক্যাম্পে গিয়ে ওই প্যাডটি হারিয়ে ফেলেন লিটল জিনিয়াস।

৮. ১৯৯২ সালে দক্ষিণ আফ্রিকা সফরে প্রথম ব্যাটসম্যান হিসেবে থার্ড আম্পায়ারের মাধ্যমে আউট হন শচিন। যখন কার্ল লিবেনবার্গের শিকার হন ‘ক্রিকেট ঈশ্বর’।

৯. রাহুল দ্রাবিড়ের সঙ্গে ২০টির বেশি শত রানের পার্টনারশিপ আছেন শচিনের।

১০. প্রথম ওয়ানডে সেঞ্চুরির দেখা পেতে ৭৯ ম্যাচ অপেক্ষা করতে হয়েছে শচিনকে। এরপর রঙিন পোশাকে আরো ৪৮টি সেঞ্চুরি হাঁকান তিনি।

১১. গ্রহের সবচেয়ে সফল ব্যাটসম্যান স্যার ডন ব্রাডম্যানের ৯০তম জন্মবার্ষিকীতে তার বাড়িতে দাওয়াত খেলেছেন শচিন ও শেন ওয়ার্ন।

১২. টেন্ডুলকারকে রোল মডেল করে কমিক সুপারহিরো ‘মাস্টার ব্লাস্টার’ চিত্রায়িত করা হয়।

১৩. শচিনের নামে টুথপেস্টের একটি ব্রান্ডও আছে। ২০১০ সালে বাজারে আসা ওই টুথপেস্টের ব্রান্ডের নাম ‘শাচ’।

১৪. ২০০৮ সালে টেন্ডুলকার অস্ট্রেলিয়ার একটি রিয়েলিটি শোতে অংশগ্রহণ করেছিলেন।

১৫. মাদাম তুসো যাদুঘরে শচিন টেন্ডুলকারের মোমের মূর্তি আছে।

ক্রীড়া প্রতিবেদক