কাদের মোল্লাঃ ফাঁসির রায় বহাল

কাদের মোল্লাঃ ফাঁসির রায় বহাল

বিশেষ প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল কাদের মোল্লার ফাঁসির রায় বহাল রেখেছেন আদালত। ১২ ডিসেম্বর (বৃহস্পতিবার) বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বে পাঁচ বিচারপতির পূর্ণাঙ্গ আপিল বেঞ্চ  এই জামায়াত নেতার ফাঁসির রায় পুনর্বিবেচনার আবেদন খারিজ করে ফঁসি বহালের নির্দেশ দেন। এর আগে সকাল সাড়ে ৯টায় কাদের মোল্লার ফাঁসির রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদনের দ্বিতীয় দিনের শুনানি শুরু হয়ে বেলা ১১টা পর্যন্ত চলে। পরে বেলা সাড়ে ১১টা পর্যন্ত মুলতবি করেন। এরও আগে বুধবার প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ এ শুনানি বৃহস্পতিবার সকাল ৯টা পর্যন্ত মুলতবি করেন। গতকাল বুধবার আপিল বিভাগের একই বেঞ্চে কাদের মোল্লার ফাঁসির রায় পুনর্বিবেচনার শুনানি হয়। প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বে পূর্ণাঙ্গ আপিল বেঞ্চের অন্যরা হচ্ছেন বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা, বিচারপতি আবদুল ওয়াহহাব মিঞা, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী। এর আগে ওই দিন আপিল বিভাগের একই বেঞ্চে এই জামায়াত নেতার ফাঁসির রায় স্থগিতের শুনানি অনুষ্ঠিত হয়।

আসামিপক্ষের আবেদনে সুপ্রিম কোর্টের চেম্বার জজ সৈয়দ মাহমুদ হোসেন মঙ্গলবার রাতে এক আদেশে কাদের মোল্লার মৃত্যদন্ড কার্যকর বুধবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত স্থগিত করে দেন। মঙ্গলবার রাত আটটার দিকে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু ও আইন প্রতিমন্ত্রী কামরুল ইসলাম সংবাদ সম্মেলন করে কাদের মোল্লার ফাঁসির রায় কার্যকরের আনুষ্ঠানিক ঘোষণা দেন।

উল্লেখ্য, ১৯৭১ সালে মানবতার বিরুদ্ধে অপরাধ করার দায়ে গত ১৭ সেপ্টেম্বর কাদের মোল্লাকে মৃত্যুদন্ড দেন আপিল বিভাগ। ৫ ডিসেম্বর পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়। ৮ ডিসেম্বর তার বিরুদ্ধে মৃত্যু পরোয়ানা জারি করা হয়।

বিশেষ প্রতিনিধি