যে সরকার জনগণের দ্বারা নির্বাচিত নয় সে সরকার জনগণের বিরুদ্ধে অবস্থান নেবেঃ নজরুল ইসলাম

যে সরকার জনগণের দ্বারা নির্বাচিত নয় সে সরকার জনগণের বিরুদ্ধে অবস্থান নেবেঃ নজরুল ইসলাম

বিশেষ প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ দ্রুত বিচার আইনের সময় বৃদ্ধির সমালোচনা করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, বিএনপির নেতাকর্মীদের দ্রুত বিচার করে কারাগারে পাঠানোর জন্য এ সময় বৃদ্ধি করা হয়েছে। আর দু’বছরের বেশি জেল হলে নির্বাচনে অংশ নেয়া যাবে না, এটা হচ্ছে আইন। এর ফলে বিএনপিসহ অন্য দলগুলোকে নির্বাচনের বাইরে রাখা হবে। আর যদি কোনো কারণে নির্বাচনে অংশ নেয়ার মতো কোনো পরিস্থিতি হয়, তবে যেন যোগ্য প্রার্থী না থাকে এজন্যই আইনটি করা হয়েছে।

৪ এপ্রিল (শুক্রবার) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে এসব কথা বলেন তিনি। বাংলাদেশের করিডোর ব্যবহার করে ভারতকে বিদ্যুৎ সঞ্চালনের অনুমতি দেয়ার সমালোচনা করে নজরুল ইসলাম বলেন, এর মাধ্যমে দেশ কেন লাভবান হবে না। তিনি বলেন, বাংলাদেশের বিদ্যুৎ সচিব বলেছেন, ভারতকে করিডোর দিয়ে লাভ-লোকসানের এখনো হিসেব করা হয়নি। তাহলে কিসের হিসেব করা হচ্ছে, কিসের হিসেবে দেশ চলছে। তিনি বলেন, ‘আমার জমির ওপর দিয়ে বিদ্যুৎ সঞ্চালন করে অন্য কেউ লাভবান হলে এর অংশ আমরা পাবো না কেন? এই সমঝোতা করার মতো দেশপ্রেম সরকারের না থাকলে তাদের ক্ষমতায় থাকার কোনো অধিকার নেই।’ বাংলাদেশের করিডোর ব্যবহার করে ভারতের উত্তর-পূর্ব থেকে পশ্চিম অঞ্চলে ৬ হাজার মেগাওয়াট বিদ্যুৎ নিয়ে যাওয়ার গ্রিড লাইনের রুটের নীতিগত অনুমোদন দিয়েছে দুই দেশের যৌথ স্টিয়ারিং কমিটি। বৃহস্পতিবার রূপসী বাংলা হোটেলে দুই দেশের মধ্যে দ্বিতীয় এ গ্রিড লাইন আসামের রাঙ্গিয়া রাওতা থেকে বড়পুকুরিয়া হয়ে আবার ভারতে যাবে। মানববন্ধনে নজরুল আরো বলেন, সরকারবিরোধী মত সহ্য করতে পারছে না। তারা ভীত হয়ে অপরাধ মনোভাবাপন্ন হয়ে পড়ছে। তিনি বলেন, আদালত সবার জন্য সমান। কিন্তু দুর্ভাগ্যজনক হলেও সত্য এখন সরকারের জন্য এক আইন আর বিরোধী দলের জন্য অন্য আইন।

তিনি আরো বলেন, যে সরকার জনগণের দ্বারা নির্বাচিত নয় সে সরকার জনগণের বিরুদ্ধে অবস্থান নেবে এটাই স্বাভাবিক। এজন্য খন্দকার মোশাররফ হোসেনসহ বিএনপির শীর্ষ নেতাদের মিথ্যা মামলায় কারাগারে আটকে রাখা হয়েছে। তিনি বিএনপি নেতাদের নামে মামলা প্রত্যাহার ও আটক নেতাদের মুক্তি দাবি করেন।

বিশেষ প্রতিনিধি