ভারতের প্রথম দফা লোকসভা নির্বাচনঃ অতি স্পর্শকাতর কেন্দ্রের সংখ্যা ২

ভারতের প্রথম দফা লোকসভা নির্বাচনঃ অতি স্পর্শকাতর কেন্দ্রের সংখ্যা ২

নিজস্ব প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ ৭ এপ্রিল (সোমবার) সকাল ৮টা থেকে শুরু হচ্ছে ভারতের প্রথম দফা লোকসভা নির্বাচন। আসাম ও ত্রিপুরা থেকে শুরু হবে এ নির্বাচন। আসামের পাঁচটি ও ত্রিপুরার একটিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এবারই প্রথম সারাদেশে ৯ দফায় ভোট হচ্ছে। এর আগে দেশটির জাতীয় নির্বাচনে একদিনে ছটি লোকসভা কেন্দ্রে ভোটগ্রহণ আগে কখনও হয়নি। আসামের তেজপুর, কালিয়াবোর, জোড়হাট, ডিব্রুগড় ও লখিমপুরে ভোটগ্রহণ হবে। এই ৫টি কেন্দ্রে মোট প্রার্থীর সংখ্যা ৫১ এবং মোট ভোটার সংখ্যা ৬৪ লাখ ৪১ হাজার ৬৩৪ জন। তার মধ্যে মহিলা ভোটার ৩১ লাখ ২০ হাজার ৬৭ জন। ৮ হাজার ৫৮৮টি কেন্দ্রে ভোটগ্রহণ হবে।

জি নিউজ জানায়, এবার ভোট বয়কটের ডাক দেয়নি কোনো বিচ্ছিন্নতাবাদী সংগঠন। কিন্তু, সোমবার উলফার প্রতিষ্ঠা দিবস হওয়ায় ইতোমধ্যে প্রশাসন কড়া নিরাপত্তায় ভোটকেন্দ্রগুলো মুড়ে ফেলেছে। দুই রাজ্যে হাজার হাজার সদস্যের কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে। হেভিওয়েট প্রার্থীদের মধ্যে সোমবার ভাগ্য নির্ধারণ হতে চলেছে কংগ্রেস ছেড়ে আসা লটারি ব্যারন মনি কুমার সুব্বা, মুখ্যমন্ত্রী তরুণ গগৈর ছেলে গৌরব গগৈ, বিদায়ী কংগ্রেস সাংসদ বিজয়কৃষ্ণ হান্ডিক, বিজেপি-র রাজ্য সভাপতি সর্বানন্দ সনোওয়ালের। স্বতন্ত্র প্রার্থী হিসাবে উলফার সাবেক কমান্ডার হীরা সারানিয়াও। এদিকে জম্মু-কাশ্মীরের পর এই প্রথমবার সবকটি পোলিং বুথে ধূমপান নিষিদ্ধ বলে ঘোষণা করেছে নির্বাচন কমিশন। এছাড়া পশ্চিম ত্রিপুরায় ভোট অনুষ্ঠিত হবে। পশ্চিম ত্রিপুরায় মোট ভোটার ১২ লাখ ৪৬ হাজার ৭৯৪ জন। পুরুষ ভোটার ছয় লাখ ৩৪ হাজার ৭০২ জন। মহিলা ভোটারের সংখ্যা ৬ লাখ ১২ হাজার ৯২। ভোটগ্রহণ হবে মোট ১৬০৫টি কেন্দ্রে । অতি স্পর্শকাতর কেন্দ্রের সংখ্যা ২। স্পর্শকাতর কেন্দ্র ৪৪৭ । ৯টি ভোটকেন্দ্রে ভোট নেবেন মহিলা কর্মীরা। এই আসনে লড়াই হবে মূলত সিপিআইএম ও কংগ্রেসের মধ্যে। লড়াইয়ের ময়দানে রয়েছে বিজেপিও।

অন্যদিকে কংগ্রেস থেকে বেরিয়ে ত্রিপুরা প্রগতিশীল গ্রামীণ কংগ্রেস গঠন করেছেন সুবল ভৌমিক। প্রথমে তৃণমূলের সাথে জোটের ঘোষণা করেও পরে তা ভেস্তে যায়। ফলে এককভাবেই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে ত্রিপুরা প্রগতিশীল গ্রামীণ কংগ্রেস। প্রতিটি ভোটকেন্দ্রেই রাজ্য পুলিশ ছাড়াও মোতায়েন থাকছে কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনী।

নিজস্ব প্রতিনিধি

Related articles