এমন বর্ষবরণ চাইনি!

এমন বর্ষবরণ চাইনি!

এস এম খালিদ হোসেন: যদিও অধিকাংশ হিসেব ইংরেজীতে। তারপরও বছরের একটা দিন বাঙালি সাজার চেষ্টা করি। একটু ভালো থাকার জন্যে নতুন বছরকে ঘিরে রঙিন স্বপ্ন আঁকি। আগের রাত থেকেই পরিচিত-অপরিচিত মোবাইল নম্বর, ই- মেইল আর ফেসবুক থেকে নববর্ষের শুভেচ্ছা পেয়েছি। নববর্ষের প্রথম প্রহরে গ্রাম্য এক শুভাকাঙ্খীর ‘হুমকি শুভেচ্ছা’ পেয়েছি। কিন্তু সকাল থেকে যা দেখলাম তাতে মনে হলো সব স্বপ্নই  দোষের হয়ে যাচ্ছে !

রাজধানীর রমনা পার্কের প্রবেশ পথে ছিলো নারী-পুরুষের দীর্ঘ লাইন। অনুষ্ঠানস্থল থেকে বের হওয়া ও ঢোকার জন্য আলাদা কোনো ব্যবস্থা না থাকায় বখাটেদের সুবিধে হয়েছে। সোহরাওয়ার্দী উদ্যানের গেটেও একই পরিস্থিতি। বখাটেদের কারণে বেশ কয়েকজন তরুণী তাদের চোখের জলে বর্ষবরণ করেছে। অভিযোগ রয়েছে, অনাকাঙ্খিত পরিস্থিতি পুলিশ দেখেও না দেখার ভান করে। গোপালগঞ্জে বৈশাখী মেলায় পুলিশের বিরুদ্ধেই যৌন হয়রানির  অভিযোগ উঠেছে। এ নিয়ে পুলিশ সুপারকে জানাতে গেলে তার কার্যালয়ের ভেতরেই পুলিশ শিক্ষার্থীদের লাঠিপেটা করে। যদিও অভিযুক্তদের প্রত্যাহার করা হয়েছে। কিন্তু পুলিশ সুপারের কার্যালয়ের ভেতরে যে ঘটনা ঘটেছে তার দায় থেকে পুলিশ সুপার পার পাবেন কি করে ? যাকে দিয়ে ভূত তাড়াবো, ভূতের সঙ্গেই যদি তার অভূতপূর্ব সম্পর্ক হয়, তাহলে? ঢাকার শাহবাগে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যাল (পিজি হাসপাতাল) আর ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতাল (বারডেম)। একটু পাশেই ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল। নববর্ষ উপলক্ষে নিরাপত্তা জনিত কারণে এ এলাকার সড়ক ছিলো যানবাহনমুক্ত। সঙ্গতকারণে বিপাকে ছিলো এসব হাসপাতালে চিকিৎসাধীন রোগীর স্বজনরা। শাহবাগে হাসপাতাল দুটির সামনে মানুষ যেভাবে ভুভুজেলার বাঁশি বাজিয়ে বাঙালিয়ানা দেখানোর চেষ্টা করেছেন। তাদের অনেকে হয়তো ভুলে গিয়েছিলেন যে এখানে দুটি হাসপাতাল রয়েছে।  দেশের বিভিন্ন প্রান্ত থেকে এসে মানুষ সেখানে চিকিৎসা নেয়। সড়ক দুর্ঘটনা আমাদের দেশে নিত্যদিনের ঘটনা। একদা এক মন্ত্রী মহোদয় বলেছিলেন, ‘ড্রাইভারদের শিক্ষাগত যোগ্যতার দরকার নেই। তার গরু-ছাগল চিনতে পারলেই হবে।’ আমি একজন শ্রমিক নেতা হতে পারলে মন্ত্রীর সঙ্গে একমত পোষণ করতাম। যুক্তি দাঁড় করাতাম, দেশের অধিকাংশ পরিবহণ শ্রমিকের প্রাতিষ্ঠানিক শিক্ষা নেই। কর্মক্ষেত্রের অভিজ্ঞতাই বেশি। আর এই অভিজ্ঞতাকে হালকাভাবে দেখার সুযোগ নেই। কিন্তু যখন শুনলাম সিরাজগঞ্জে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের পুলিশ প্রটেকশন ভ্যান দুর্ঘটনায় পতিত হয়ে ৫ পুলিশ সদস্য আহত হয়েছে। তখন মনে হলো দেশের সকল পরিবহন শ্রমিকদের জন্য সরকারি- বেসরকারি যৌথ উদ্যোগে কর্মশালার আয়োজন করা দরকার। প্রতিমন্ত্রীর ভ্যান দুর্ঘটনার কবলে সেটা রাষ্ট্র বুঝবে বেশ ভালো কথা। কিন্ত বছরের প্রথম দিনে ভোলার চরফ্যাশনের আদর্শপাড়া এলকায় যাত্রীবাহী বাসের ধাক্কায় ৬ বছরের শিশু অয়ন চন্দ্র, ঈশ্বরদীতে বাস চাপায় স্কুল ছাত্র এবং কিশোরগঞ্জে আরো যে দুইজন মারা গেলো। এদের পরিবার এবং স্বজনদের বিষয়টি রাষ্ট্র কতটুকু বুঝতে পারবে?

জন্মিলে মরিতে হবে এটা সবারই জানা। কিন্তু অপমৃত্যু কয়জনে মানতে পারে ? রাজধানীর গুলিস্তান মহানগর নাট্যমঞ্চের সামনে থেকে নবর্ষের সকালে অজ্ঞাত এক যুবকের মরদেহ উদ্ধার করা হয়। রূপনগর আবাসিক এলাকার ৩১ নম্বর রোডের একটি ডাস্টবিন থেকে অজ্ঞাত এক নবজাতকের লাশ এবং ভোলার লালমহনে যুবকের লাশ উদ্ধার করেছে পুলিশ। লক্ষীপুরে মসজিদের পাশের একটি মক্তবে মুয়াজ্জিনের ঝুলন্ত লাশ পাওয়া গেছে। কক্সবাজারের মহেশখালীতে এক যুবককে পিটিয়ে হত্যা করেছে সন্ত্রাসীরা। নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের জালকুড়ির একটি বিল থেকে আরো একটি গলাকাটা লাশ উদ্ধার হয়েছে। চুয়াডাঙ্গার জীবন নগরে একজন সেনা সদস্যের স্ত্রীর রহস্যজনক মৃত্যু হয়েছে। মৌলভী বাজারের কমলগঞ্জে গণধোলাইয়ের শিকার হয়ে মরতে হয়েছে একজনকে। চুয়াডাঙ্গার দামুড়হুদার চন্ডিপুরে আগুনে পুড়ে ৮০বছরের এক বৃদ্ধার মৃত্যু হয়েছে। কাপ্তাই লেক এবং কুষ্টিয়ার খোকসায় পানিতে ডুবে ২ শিশু মারা গেছে। প্রবাল সেন্টমার্টিনে সাগরে গোসল করতে গিয়ে ২ জন মেধাবী ছাত্রের মৃত্যু হয়েছে, নিঁখোজ রয়েছে ৪ জন। মাঝে মধ্যেই এ ধরণের খবর শোনা যায়। আমি বুঝিনা এ বিষয়ে রাষ্ট্রের কোনো ভূমিকা থাকতে পারে কি-না।

বর্ষবরণে প্রশাসন এতো ব্যস্ত যে, সুনামগঞ্জে দিরাইয়ে বৈশাখী মেলার নামে যাত্রা, সার্কাস, মদ জুয়া এবং আসমাজিক কার্যকলাপ বন্ধের দাবিতে স্থানীয় মুসল্লীদের বিক্ষোভ করতে হয়েছে। মেলা থেকে ৫জন শিশু নিঁখোজ। নাটোরে ব্যবসায়ি-বিজিবি সংঘর্ষে ঘটনায় ১৫জন আহত হয়েছে। লক্ষীপুরে নির্বাচন পরবর্তী সহিংসতায় ১৫জন আহত। সিলেটে জলমহাল দখল নিয়ে দুই পক্ষে সংঘর্ষে অর্ধশত আহত। নারায়ণগঞ্জ আড়াইহাজারের দুর্গম চরাঞ্চলে আধিপত্য বিস্তার নিয়ে দুই গ্রুপের সংঘর্ষে আহত হয়েছে ২৫জন। পঞ্চগড় আটোয়ারী উপজেলায় ধর্ষনের শিকার ৩ মাসের অন্ত:সত্ত্বা মেয়েকে ৮০ হাজার টাকা প্রদানের আশ্বাস দিয়ে সালিশ করেছে স্থানীয় প্রভাবশালীরা। আর ধর্ষিতার পরিবারের অভিযোগ, ভয়-ভীতি দেখিয়ে সমঝোতায় বাধ্য করা হচ্ছে। শেরপুরে বর্ষবরণের অনুষ্ঠান মালার মধ্যেই শহরে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। আগের রাতে ঝিনাইদহ থেকে ককটেল উদ্ধার করা হয়েছে। অনেক অনাকাঙ্খিত পরিবেশেও স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তার প্রতিশ্রুতি রাখতে পেরেছেন। বর্ষবরণ অনুষ্ঠানে কোথাও জঙ্গি হামলা হয়নি, শান্তনা এতোটুকু। রাষ্ট্র স্বচ্ছল হবে, সমাজ হবে স্বাবলম্ভী আর মৃত্যুগুলো যেন হয় স্বাভাবিক। নতুন বছরে এটাই আমার চাওয়া।

[এস এম খালিদ হোসেন: সাংবাদিক]
e-mail : 2007sidor@gmail.com

অতিথি লেখক