দীর্ঘ মেয়াদী পোল্ট্রি শিল্প নীতিমালা ঘোষনা করা হবেঃ বাণিজ্যমন্ত্রী

দীর্ঘ মেয়াদী পোল্ট্রি শিল্প নীতিমালা ঘোষনা করা হবেঃ বাণিজ্যমন্ত্রী

কাজী মাহফুজুর রহমান শুভ,এসবিডি নিউজ24 ডট কমঃ বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, দেশ মাংসের চাহিদা মিটাতে পোল্ট্রি ফার্মগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলছে। বর্তমান সরকার পোল্ট্রি ফার্মের উন্নয়নে চাহিদা মোতাবেক সহায়তা দিয়ে যাচ্ছে। প্রয়োজনে আরো সহায়তা দেয়া হবে। পোল্ট্রি শিল্পকে একটি শক্ত ভিত্তির উপর দাঁড় করাতে সরকার পোল্ট্রিবান্ধব নীতিমালা তৈরীর কাজ করছে। অল্প কিছুদিনের মধ্যে দীর্ঘ মেয়াদী পোল্ট্রি শিল্প নীতিমালা ঘোষনা করা হবে। ২৬ এপ্রিল (শনিবার) ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে কাজী ফার্মস গ্রুপ আয়োজিত পরিবেশক সম্মেলন-২০১৪ এর উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। মন্ত্রী বলেন, দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পন্ন। বিদেশ থেকে চাউল আমদানী করতে হচ্ছে না। পোল্ট্রি ফার্ম থেকে পর্যাপ্ত মুরগি উৎপাদিত হচ্ছে। এখন গ্রামে-গঞ্জে পোল্ট্রি শিল্প গড়ে উঠেছে। দেশের রিজার্ভ, রপ্তানি ও রেমিটেন্স বেড়েই চলছে। দেশ এখন নিম্ন আয়ের দেশের তালিকা থেকে মধ্যম আয়ের দেশের তালিকায় অন্তর্ভুক্ত হতে যাচ্ছে। বাংলাদেশ আজ বিশ্বের সম্ভাবনাময় দেশ হিসাবে  পরিচিতি লাভ করেছে। বাংলাদেশ একদিন শুণ্যহাতে যাত্রা শুরু করেছিল, আজ আস্তে আস্তে আত্মনির্ভরশীল হতে যাচ্ছে।
তোফায়েল আহমেদ বলেন, বাংলাদেশ পৃথিবীর মধ্যে দ্বিতীয় বৃহত্তম তৈরী পোষাক উৎপাদনকারী দেশ। চীনের পরেই বাংলাদেশের স্থান। এ পোষাক শিল্প নিয়ে দেশে-বিদেশে চক্রান্ত চলছে। যে সময় তৈরী পোষাক শিল্পের মালিক ও শ্রমিকদের মধ্যে সুসম্পর্ক বিরাজ করছে। উৎপাদন বেড়ে যাচ্ছে। কারখানাগুলোতে কর্মবান্ধব পরিবেশ বিরাজ করছে, সে সময় এ শিল্পকে নিয়ে ষড়যন্ত্র চলছে। সংশ্লিষ্ট সকলকে এ ষড়যন্ত্র থেকে সচেতন থাকতে হবে। বাংলাদেশ কারো দয়ায় স্বাধীন হয়নি, বাংগালীজাতি রক্ত দিয়ে স্বাধীন করেছে। আজ কারো দয়া নিয়ে চলতে চায় না। সকল ষড়যন্ত্রের জাল ছিন্ন করে বাংলাদেশ এগিয়ে যাবে। মন্ত্রী বলেন, বাংলাদেশে বর্তমানে কোন শ্রমিক অসন্তোষ নেই। মালিক শ্রমিক মিলে মিশে আন্তরিকতার সাথে কাজ করে যাচ্ছে। শ্রমিকদের ন্যুনতম মজুরী, নিরাপদ কাজের পরিবেশ ও অধিকার নিশ্চিত করতে সরকার আন্তরিক ভাবে কাজ করে যাচ্ছে। আমরা আশা করছি মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে জিএসপি সুবিধার উপর স্থগিত আদেশ প্রত্যাহার করা হবে।
কাজী ফার্মস গ্রুপের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক কাজী জাহেদুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন  মৎস ও প্রাণী সম্পদ মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ, প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক ডা. মো. শহিদুল ইসলাম, বাংলাদেশ প্রাণি সম্পদ গবেষণা ইনস্টিটিউট এর মহাপরিচালক ড. মো. নজরুল ইসলাম এবং এ শিল্পর কনসালটেন্ট জন রেটক্লিফ।

নিজস্ব প্রতিনিধি