প্রস্তাবিত বাজেটঃ দাম বাড়ছে ৬৩টি,কমছে ১৪৮টি পণ্যের

প্রস্তাবিত বাজেটঃ দাম বাড়ছে ৬৩টি,কমছে ১৪৮টি পণ্যের

বিশেষ প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ প্রস্তাবিত ২০১৪-১৫ অর্থবছরের বাজেটে কিছু কিছু পণ্যের দাম বাড়ছে আবার কিছু পণ্যের দাম কমছে। প্রতিবছর বাজেট ঘোষণায় এ পরিবর্তন লক্ষ করা যায়। ১৪৮টি পণ্যের পণ্যের উপর থেকে সম্পূরক শুল্ক সর্বনিন্ম ৫ শতাংশ থেকে শুরু করে ৫০ শতাংশ পর্যন্ত কমানো হয়েছে। ফলে এসব পণ্যের দাম কমছে। অন্যদিকে সম্পূরক শুল্ক বাড়ানোর কারণে দাম বাড়ছে ৬৩টি পণ্যের।

প্রস্তাবিত বাজেটে যে সব পণ্যের দাম কমছে: মোবাইল সিম কার্ড, সবধরনের প্রসাধনী, পেয়াজ, রসুন, ভোজ্য তেল, সরকারি সেবা, কাগজ, ছোলা, চিনি, আয়ুর্বেদিক ওষুধের কাঁচামাল, ১৭০১ সিসি থেকে ২৭৫০ সিসি গাড়ি, ফার্নিচার, সুগন্ধি, সাবান, টুথ ব্রাশ, আসবাবপত্র, দরজা-জানালা, এ্যালুমিনিয়াম স্যানেটরি ওয়্যার প্রভৃতি পণ্যের দাম কমছে।

এছাড়া দাম কমছে টু স্ট্রোক ও ফোর স্ট্রোক বিশিষ্ট অটো রিক্সা, থ্রি হুইলার ইঞ্জিন, ফিল্টার, ইমিটিয়েশন জুয়েলারি, অমসৃণ হীরা, ট্রাক স্যুট, গার্মেণ্টস সামগ্রী, ওভেন, ফেব্রিক্স ও রেশম বস্ত্র, পটেটো চিপস, চকলেট, হিমায়িত মাছ, কাঁটা ছাড়ানো মাছ, মাখন, দুগ্ধজাত চর্বি ও তেল, ডেইরি প্রোডাক্ট, সুইটি বিস্কুট, মেয়েদের ব্রা, রুমাল, শাল, স্কার্ফ, গ্লাভস, মাফলার প্রভৃতি।

বাজেটে যে সব পণ্যের দাম বাড়ছে: জ্বালানি তেল, সিগারেট, মোবাইল ফোনসেট, সিলিং ফ্যান, এলপি গ্যাসের সিলিন্ডার, সেভিং ল্যাম্প, আমদানি করা বাইসাইকেল টিউব, হাইব্রিড গাড়ি, বাণিজ্যিক আমদানিকৃত সিবিইউ রঙিন টেলিভিশন, এয়ারকন্ডিশনারের আউটডোর ও ইনডোর ইউনিট, ফটোকপি ও ফ্যাক্স মেশিন, প্রিন্টারের যন্ত্রাংশ, বুশবার ট্রাংকিং সিস্টেম, ৫ হাজার লিটার ধারণক্ষমতাসম্পন্ন গ্যাস সিলিন্ডার, বিদেশি এমএস বার ও রড, বিদেশি বিলেটস প্রভৃতি পণ্যের দাম বাড়ছে।

বিশেষ প্রতিনিধি