দেশের ইতিহাস ও ঐতিহ্যের জীবন্ত সংগ্রহশালা জাতীয় জাদুঘরকে আন্তর্জাতিক মানে উন্নীত করতে হবেঃ রাষ্ট্রপতি

দেশের ইতিহাস ও ঐতিহ্যের জীবন্ত সংগ্রহশালা জাতীয় জাদুঘরকে আন্তর্জাতিক মানে উন্নীত করতে হবেঃ রাষ্ট্রপতি

বিশেষ প্রতিনিধি,এসবিডি নিউজ 24 ডট কমঃ রাষ্ট্রপতি জিল্লুর রহমান দেশের গৌরবোজ্জ্বল ইতিহাস ও ঐতিহ্য যথাযথভাবে সংরক্ষণে জাতীয় জাদুঘরকে আন্তর্জাতিক মানে উন্নীত করায় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন। তথ্য এবং সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রী আবুল কালাম আজাদের নেতৃত্বে জাতীয় জাদুঘরের একটি প্রতিনিধিদল আজ বঙ্গভবনে রাষ্ট্রপতির কাছে জাদুঘরের বার্ষিক প্রতিবেদন (২০১০-১১) পেশকালে তিনি এ নির্দেশ প্রদান করেন।

প্রতিবেদন গ্রহণ করে রাষ্ট্রপতি বলেন, দেশের ইতিহাস ও ঐতিহ্যের জীবন্ত সংগ্রহশালা জাতীয় জাদুঘরকে আন্তর্জাতিক মানে উন্নীত করতে হবে। তিনি বলেন, এ বিষয়ে তার সহযোগিতা থাকবে।

প্রতিবেদন পেশকালে রাষ্ট্রপতিকে অবহিত করা হয়, জাতীয় জাদুঘরে বাঙালি জাতির হাজার বছরের ইতিহাস ঐতিহ্যের ৮৬ হাজার নিদর্শন রয়েছে। এসব নিদর্শনের মধ্যে রয়েছে-প্রাচীন পাণ্ডুলিপি, ভাষ্কর্য, চিত্রকলা, মুদ্রা, অলংকার, প্রতœতাত্ত্বিক নিদর্শন, টেরাকোটা ও নবাবী আমলের বিভিন্ন তৈজসপত্রসহ দেশের গৌরবময় মুক্তিযুদ্ধের বিভিন্ন স্মারক।

প্রতিনিধিদল রাষ্ট্রপতিকে আরো জানান যে জাতীয় জাদুঘরে ৪৪টি গ্যালারি রয়েছে যা ডিজিটাল করা হচ্ছে। তারা জানান, এসব গ্যালারি ওয়েবসাইটে প্রদান করা হলে বিশ্ববাসী আমাদের এতিহাস ও ঐতিহ্য সম্পর্কে জানতে পারবেন।

রাষ্ট্রপতি আগামী প্রজন্মকে এ দেশের গৌরবময় আন্দোলন-সংগ্রামের ইতিহাস জানাতে জাতীয় জাদুঘরের পাশাপাশি বিভিন্ন ঐতিহাসিক স্থান ও স্থাপনা চিহ্নিত করে তা সংরক্ষণের ওপর গুরুত্ব আরোপ করেন।

প্রতিনিধিদল আরো ছিলেন বাংলাদেশ জাতীয় জাদুঘর প্রত্নবোর্ডের সভাপতি এম আজিজুর রহমান, সদস্য অধ্যাপক নজরুল ইসলাম, অধ্যাপক ড. সুলতানা শফি, শিল্পী হাশেম খান, অধ্যাপক মাহফুজা খানম ও সদস্য-সচিব প্রকাশ চন্দ্র দাস। এ সময় রাষ্ট্রপতির সচিবগণ উপস্থিত ছিলেন।

বিশেষ প্রতিনিধি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।