শেষ চারে পৌছে গেছে স্বাগতিক ব্রাজিল

শেষ চারে পৌছে গেছে স্বাগতিক ব্রাজিল

ক্রীড়া প্রতিবেদক,এসবিডি নিউজ24 ডট কমঃ  কলম্বিয়াকে ২-১ গোলে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করলো ব্রাজিল। ষষ্টবারের মতো (ষষ্ট) বিশ্বকাপ নিজেদের করে নিতে আরো এক ধাপ এগিয়ে গেছে তারা। ছন্দময় নান্দনিকতায় ব্রাজিল তার স্বরুপে ফিরে কলম্বিয়াকে বিদায়ী টিকিট ধরিয়ে দিল। পুরো ম্যাচটিই রাজত্ব করেছে ব্রাজিল। মাঝে কলম্বিয়ার ম্যাচে ফেরার জন্য মরিয়া হলেও শেষ রক্ষা হয়নি। বিজয়ের হাসি ব্রাজিলই হেসেছে।

খেলা শুরুর মাত্র সাত মিনিটের মাথায় দলকে এগিয়ে দিয়েছিলেন ব্রাজিলের অধিনায়ক থিয়াগো সিলভা। নেইমারের কর্নার কিক থেকে ফাঁকায় বল পেয়ে সেটা জালে জড়াতে কোনো ভুল করেননি ব্রাজিলিয়ান এই ডিফেন্ডার। এর পরেও আরও দুই-তিনবার ব্যবধান বাড়িয়ে নেওয়ার সুযোগ পেয়েছিল সেলেসাওরা। ২০ ও ২৮ মিনিটে হাল্কের দুইটি শট দারুণভাবে রুখে দিয়েছেন কলম্বিয়ার গোলরক্ষক ডেভিড অসপিনা। চার মিনিট পর সমতা ফেরানোর ভালো একটা সুযোগ পায় কলম্বিয়া। হুয়ান কাদরাদোর শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হলে বেঁচে যায় ব্রাজিল। ব্রাজিলের খেলায় এদিন পুরো সাম্বার ছন্দ ফিরে আসে। ফুটবল বোদ্ধাদের মতে, উত্তেজনার (থ্রিলিং) একটি ম্যাচ উপহার দিয়েছে দুদল। ২০তম মিনিটে ওসপিনার দৃঢ়তায় বেঁচে যায় কলম্বিয়া। নেইমারের কাছ থেকে পাস পেয়ে হাল্কের জোরালো শট কোনোমতে ঠেকান কলম্বিয়ার গোলরক্ষক। ফিরতি বলে অস্কারের শট ঝাঁপিয়ে পড়ে ঠেকান তিনি।

দ্বিতীয়ার্ধে ৬৯ মিনিটে ডেভিড লুইসের অসাধারণ একটি ফ্রিকিকে ব্রাজিলের বিজয় দরজা আরো প্রশস্ত হয়। ৩৫ গজ দূর থেকে নেয়া লুইসের বাঁকানো শটের ওই গোলটিকে ব্রাজিলের এ অবধি হওয়া গোলগুলোর মধ্যে সবচে নান্দনিক গোল হিসেবে আখ্যা দিয়েছে স্থানীয় পত্রিকাগুলো। ২-০ ব্যবধানে এগিয়ে যায় ব্রাজিল। এরপর ম্যাচে ফেরার জন্য বেশ কয়েকটি আক্রমন করে কলম্বিয়া। ৭৮ মিনিটের পেনাল্টি এড়িয়ায় রদ্রিগেজ কে ফাউল করেন ব্রাজিলিয়ান গোল কিপার জুলিয়াস সিজার। এরপর পেনাল্টি পায় কলম্বিয়া। রদ্রিগেজ পেনাল্টি থেকে গোল দিয়ে ব্যবধান কমিয়ে ২-১ গোলে নিয়ে আসে। পরক্ষনেই ৮০ মিনিটে সমতায় আসার আরেকটি সুযোগ পায় কলম্বিয়া। তবে সেই সুযোগটি কাজে লাগাতে ব্যর্থ হয়।

ক্রীড়া প্রতিবেদক