স্বাগতম :
আজ: মঙ্গলবার, আগস্ট ১২, ২০১৪
৬ জনের মৃত্যুদণ্ডের আদেশ ভূমিকম্পের কালপর্ব ২০১৮? তারেক-সালামের বিচার শুরু সুন্দরবনে বন্দুকযুদ্ধ: নিহত ২ শেয়ার কেনাবেচায় নতুন নির্দেশনা অভিন্ন ভিসা পদ্ধতির সুপারিশ যুক্তরাষ্ট্রের টেক্সাসে গির্জায় হামলা দুদক ফাঁদে ওয়াকফের সহকারী প্রশাসক মৃত মানবীর অবয়ব (ফাতেমা হক মুক্তা) পটুয়াখালীতে দেশের সর্ব বৃহৎ বিদ্যুৎ কেন্দ্র

চূড়ান্ত করা হচ্ছে সম্প্রচার নীতিমালা

বিশেষ প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ সম্প্রচার নীতিমালা চূড়ান্ত করে আইন প্রণয়নে আগামী এক মাসের মধ্যে কমিটি গঠন করা হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। পাশাপাশি দ্রুততার সঙ্গেই আইন পরর্বতী কমিশন গঠন করা হবে বলেও উল্লেখ করেন তিনি। ১২ আগস্ট (মঙ্গলবার) বিকেলে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে বেসরকারি টেলিভিশন চ্যানেল মালিকদের সংগঠন অ্যাডকো’র নেতাদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান ইনু।

অ্যাডকোর সভাপতি মোসাদ্দেক হোসেন ফালু বলেন, নীতিমালার বিষয়ে যে সমালোচনা এবং প্রশ্ন উঠেছে তা নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। এর আগেও আমরা এ ব্যাপারে আলোচনা করেছি। মূলত বৈঠকে দ্রুততম সময়ে স্বাধীন সম্প্রচার কমিশন গঠনের দাবি জানানোর পাশাপাশি অনেক বিষয়ে খোলামেলা আলোচনা হয়েছে। সংগঠনের সাধারণ সম্পাদক শাইখ সিরাজ বলেন, আমাদের প্রধান দাবি স্বাধীন সম্প্রচার কমিশন গঠন এবং সম্প্রচার কমিশনে অ্যাডকোর উল্লেখযোগ্য প্রতিনিধির অন্তর্ভুক্তি নিশ্চিতকরণ। একইসঙ্গে নির্দলীয় এবং নিরপেক্ষ ব্যক্তিদের দিয়ে কমিশন গঠনের দাবি জানিয়েছি আমরা। বৈঠকে তথ্যমন্ত্রীও নীতিগতভাবে বিষয়টি সমর্থন করেছেন। তিনি বলেন, কমিশন গঠনের আগে একটি সার্চ কমিটি গঠনের প্রস্তাব দেওয়া হয়েছিল সে বিষয়েও আলোচনা করা হয়েছে। কমিশনে অ্যাডকোর প্রতিনিধিদের অন্তর্ভুক্তির বিষয়ে ইনু বলেন, সংশ্লিষ্ট সকলের মতামত নিয়েই এ কমিশন গঠন করা হবে। কমিশনে অ্যাডকো প্রতিনিধিদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ, যে কারণে তাদের অংশগ্রহণ এবং সম্প্রচার কমিশনে তাদের অবস্থান যেন সম্মানজনক হয় সেদিকেও লক্ষ্য রাখা হবে। কতদিনের মধ্যে আইনের বাধ্যবাধকতা আসতে পারে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা নির্ভর করবে কমিটির দক্ষতার ওপর। অতীতেও অনেক নীতিমালা হয়েছে, কিন্তু আইন হয়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি স্বাধীন সম্প্রচার আইন জাতিকে উপহার দিতে যাচ্ছে। ইনু আরো বলেন, কোনো সরকার বা মন্ত্রী ক্ষমতা হাতছাড়া করতে চায় না। অথচ এই প্রথম প্রধানমন্ত্রী তথ্য মন্ত্রণালয়ের ক্ষমতা কমিশনের হাতে ছেড়ে দিচ্ছেন। এই নীতিমালা হবে দিক-নির্দেশনামূলক এবং নৈতিকতার দলিল। এর আওতায় নতুন আইন হবে। পাশাপাশি আইনের মাধ্যমে স্বাধীন সম্প্রচার কমিশন গঠনের কথা বলা হয়েছে। যে কমিশন রাষ্ট্রের সকলের অধিকার নিশ্চিত করবে।

প্রাসঙ্গিক সংবাদঃ

  • দীর্ঘ মেয়াদী পোল্ট্রি শিল্প নীতিমালা ঘোষনা করা হবেঃ বাণিজ্যমন্ত্রী
  • জাতীয় প্রবীণ নীতিমালা ২০১৩ এর খসড়ার অনুমোদন
  • সরকার চাইলে যমুনা টিভির সম্প্রচার করতে পারবে
  • তৈরি পোশাক শিল্প শ্রমিকদের মজুরি বোর্ড গঠনের ঘোষণা দিয়েছে সরকারঃ কার্যকর করা নিয়ে বিকেএমইএ এর তালবাহানা
  • ১৮ দলের সমাবেশকে ঘিরে নিরাপত্তার বলয়ে পল্টন ।। ‘একগুচ্ছ’ কর্মসূচি ঘোষণা করার ধারণা করা হচ্ছে