কামারুজ্জামানের চূড়ান্ত রায় ঘোষণা ৩ নভেম্বর

কামারুজ্জামানের চূড়ান্ত রায় ঘোষণা ৩ নভেম্বর

নিজস্ব প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল  মুহাম্মদ কামারুজ্জামানের বিরুদ্ধে ৩ নভেম্বর (সোমবার) চূড়ান্ত রায় ঘোষণা করবেন আপিল বিভাগ। আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের বেঞ্চ এ রায় ঘোষণা করবেন। এ বেঞ্চের অপর তিন বিচারপতি হলেন বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞা, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী। ২ নভেম্বর (রোববার) বিকেলে সুপ্রিমকোর্টের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম কুদ্দুস জামান জানান, আগামীকাল কামারুজ্জামানের আপিলের রায় দেয়া হবে। এ মামলাটি রায়ের জন্য আগামীকালের কার্য তালিকার এক নম্বরে থাকবে বলেও জানান তিনি। এটি হবে মানবতাবিরোধী অপরাধের মামলার আপিল বিভাগের তৃতীয় চূড়ান্ত রায়।

এর আগে গত ১৭ সেপ্টেম্বর জামায়াতের নায়েবে আমির মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীকে আমৃত্য কারাদণ্ডের আদেশ দেন আপিল বিভাগ। গত বছরের ১২ ডিসেম্বর রাতে আপিলের রায়ে জামায়াতের আরেক সহকারী সেক্রেটারি জেনারেল কাদের মোল্লার ফাঁসি কার্য্কর করা হয়। গত ১৭ সেপ্টেম্বর উভয়পক্ষের যুক্তি উপস্থাপন শেষে কামারুজ্জামানের মামলাটি রায়ের জন্য অপেক্ষামাণ রাখা হয়। গত ১৮ মে থেকে কামারুজ্জামানের মামলার আপিল শুনানি শুরু হয়। মানবতাবিরোধী অপরাধে আপিল বিভাগে কামারুজ্জামানের মামলার শুনানির জন্য একটি বিশেষ বেঞ্চ গঠন করা হয়। এর আগে কাদের মোল্লা ও দেলাওয়ার হোসাইন সাঈদীর মামলায় প্রধান বিচারপতির নেতৃত্বাধীন পাঁচ সদস্যের বেঞ্চ শুনানি গ্রহণ করতেন।
গত বছরের ৬ জুন ট্রাইব্যুনাল-২ এর দেয়া ফাঁসির আদেশ থেকে খালাস চেয়ে আপিল করেন কামারুজ্জামান। আপিলে ২ হাজার ৫৬৪টি মূল ডকুমেন্ট, ১২৪টি গ্রাউন্ডসহ সর্বমোট ১০৫ পৃষ্ঠার ডকুমেন্ট জমা দেয়া হয়েছে। গত ৯ মে মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের বিরুদ্ধে মৃত্যুদণ্ডের রায় দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। তার বিরুদ্ধে প্রসিকিউশনের আনা সাতটি অভিযোগের মধ্যে পাঁচটিই সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় এ রায় ঘোষণা করেন ট্রাইব্যুনাল।

নিজস্ব প্রতিনিধি

Related articles