স্বাগতম :
আজ: বৃহস্পতিবার, ডিসেম্বর ১৮, ২০১৪
উৎসব আমেজ রাজধানীতে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধ’: নিহত ১ নিউ ইয়র্কের বাস টার্মিনালে বিস্ফোরণ কমানো হয়েছে স্বর্ণের দাম শীঘ্রই ডিএনসিসি উপ-নির্বাচন বিআরটিসি বাসে ধুমপানমুক্ত সাইন স্থাপন ট্রাম্পের সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ চালে’র কেজি ৭০, আলু’র ১ টাকা ডিএনসিসি মেয়র পদ শূন্য ঘোষণা বালিতে আগ্নেয়গিরি: সর্বোচ্চ সতর্কতা

তারেক রহমানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ।। ১ মার্চের মধ্যে আদালতে হাজির হওয়ার সমন জারি

নিজস্ব প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ লন্ডনে একটি অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে আপত্তিজনক বক্তব্যের অভিযোগে তারেক রহমানের বিরুদ্ধে বিভিন্ন আদালতে বেশ কয়েকটি মামলা ও অভিযোগ দায়ের হয়েছে, যার মধ্যে একটিতে তাকে তলব করেছেন বিচারক। মানহানী মামলার শুনানি শেষে ১৮ ডিসেম্বর (বৃহস্পতিবার) আদালত এ আদেশ দেয়। অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান দুলাল ঢাকার মহানগর হাকিম ইউনুস খানের আদালতে হাজির হয়ে মামলাটি তৈরি করেন। বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান বঙ্গবন্ধুকে রাজাকার বলে আখ্যায়িত করেছেন বলে মামলার বিবরণে অভিযোগ আনা হয়।

ক্ষমতাসীন আওয়ামী লীগ সমর্থক চারজন বৃহস্পতিবার কুমিল্লা, চট্টগ্রাম ও ঢাকার হাকিম আদালতে এসব মামলা দায়ের করেন। এর মধ্যে কুমিল্লার মামলায় তারেককে আগামী ১ মার্চের মধ্যে আদালতে হাজির হওয়ার জন্য সমন জারি করেছেন অতিরিক্ত প্রধান বিচারিক হাকিম শফিকুল ইসলাম। কুমিল্লার অ্যাডভোকেট সুবীর নন্দী বাবু মানহানির অভিযোগ এনে এ মামলা দায়ের করেছেন। তিনি বলেছেন, তরেক বঙ্গবন্ধুকে ‘রাজাকার’ বলায় বাঙালি জাতির সঙ্গে তারও মানহানি হয়েছে।

বিজয় দিবস উপলক্ষে সোমবার লন্ডনে বিএনপির এক আলোচনা সভায় তারেক বলেন, “বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যদি ৭ মার্চ সেনাবাহিনীর বাঙালি অফিসারদের নিয়ে যুদ্ধ শুরু করতেন, তাহলে যে ‘সামান্য সংখ্যক’পাকিস্তানি সৈন্য তখন ছিল, তাদের সহজেই পরাজিত করা যেত; প্রাণহানি ও অর্থনৈতিক ক্ষতি ‘অনেক কমানো’ যেত।” তিনি বলেন, “এই সব কিছু জানার পর এর জন্য আমরা এককভাবে কাকে দায়ী করতে পারি? শেখ মুজিবকে। এবং আমরা তাকে যেভাবে রাজাকার বলেছি, আমরা তথ্য প্রমাণ সত্য দিয়ে বিচার বিশ্লেষণ করে তাকে বলেছি- রাজাকার। আমরা সত্য ঘটনাবলীর ভিত্তিতে বলেছি সে ছিল পাকবন্ধু।”

পরিবার নিয়ে গত ছয় বছর ধরে লন্ডনে অবস্থান করা তারেক সাম্প্রতিক সময়ে টানা কয়েকটি সভায় বাংলাদেশের ইতিহাসের নিজস্ব ব্যাখ্যা দাঁড় করিয়ে বিতর্কিত হয়েছেন। তার বক্তব্যের জন্য মানহানির অভিযোগে বাংলাদেশের আদালতে এর আগেও কয়েকটি মামলা হয়েছে। যার একটিতে গ্রেপ্তারি পরোয়ানাও জারি হয়েছে।

প্রাসঙ্গিক সংবাদঃ

  • আবদুল লতিফ সিদ্দিকীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা
  • হেফাজতের সহিংসতার সম্পৃক্ততার অভিযোগঃ এম কে আনোয়ারের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা
  • তারেক ও কোকোসহ ১০ জনের নামে সমন জারি
  • পুলিশের দুর্নীতিঃ বরগুনার এসপিসহ সাতজনের নামে সমন জারি
  • ভারতের ক্রিকেট দলের সাবেক অধিনায়ক আজহারউদ্দিনের বিরুদ্ধে জামিন অযোগ্য ।। গ্রেপ্তারি পরোয়ানা জারি