অনেক সময় বিনা কারণে মামলা মূলতবি করা হয়ঃ আইনমন্ত্রী

অনেক সময় বিনা কারণে মামলা মূলতবি করা হয়ঃ আইনমন্ত্রী

রুপম হায়দায়,এসবিডি নিউজ24 ডট কমঃ আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ বলেছেন, বিডিআর বিদ্রোহের বিচার যথাযথভাবে এগিয়ে যাচ্ছে এবং শিগগিরই এ বিচার শেষ করতে কাজ করছে আদালত। বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে জেলা ও দায়রা জজ ও সমপর্যায়ের কর্মকর্তাদের ১১১তম বিচার প্রশাসন প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি আজ এ কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, বিডিআর বিদ্রোহের বিচার যথাসময়েই শেষ হবে। এ বিচার সুপ্রিম কোর্টের পরামর্শে যথাযথ আইনি প্রক্রিয়ায় এগিয়ে চলছে। বিডিআর বিদ্রোহ মামলার আসামীদের ডাণ্ডাবেরি পরানো মানবাধিকার লঙ্ঘন কি-না, এ প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, কারাবিধি অনুযায়ী সব করা হচ্ছে। এ ক্ষেত্রে কোনরূপ প্রশ্ন তোলার অবকাশ নেই।

এর আগে প্রশিক্ষণ কর্মশালায় দেয়া প্রধান অতিথির বক্তৃতায় আইনমন্ত্রী বলেন, অনেক সময় বিনা কারণে মামলা মূলতবি করা হয়। এতে মামলা নিষ্পত্তিতে যেমনি দীর্ঘসূত্রিতা হয়, তেমন বিচার প্রার্থীদেরও চরম ভোগান্তির শিকার হতে হয়। এ অবস্থা নিরসনে বিচারকদের দরদী মন নিয়ে আরও দক্ষতা ও প্রজ্ঞার সঙ্গে দায়িত্ব পালনের পরামর্শ দেন তিনি। তিনি আরও বলেন, বিচার ব্যবস্থার প্রতি বিচার প্রার্থীদের আস্থা প্রতিষ্ঠায় বিদ্যমান ফৌজদারি ও দেওয়ানি কার্যবিধিতে সংশোধনী আনা হচ্ছে। এতে মামলার প্রতিটি স্তরে সময়সীমা নির্ধারণ করে দেয়া হবে। আইনমন্ত্রী বলেন, আইনজীবী ও বিচারকদের ব্যস্ততার কারণে মামলা মূলতবি কিংবা বিচার কাজে দীর্ঘসূত্রিতা সৃষ্টি পরিহার করতে হবে। এ ক্ষেত্রে মামলার কার্যতালিকা প্রণয়নে বিচারকদের দক্ষতা ও প্রজ্ঞার পরিচয় দিতে হবে যেন বিচার প্রার্থীরা হয়রানির মধ্যে না পড়ে। অধস্তন বিচারকরা সঠিকভাবে তাদের দায়িত্ব পালন করছে কি-না, তা তদারকি করতে জেলা ও দায়রা জজদের প্রতি আহ্বান জানিয়ে আইনমন্ত্রী বলেন, মামলা ব্যবস্থাপনা ত্বরান্বিত করতে প্রতিটি আদালতে জেলা ও দায়রা জজ ও অধস্তন বিচারকদের নিয়মিত সভা করতে হবে। এতে করে জবাবদিহিতা ও সেবা নিশ্চিত হবে।

প্রশিক্ষণ কর্মশালায় সভাপতিত্ব করেন ইনস্টিটিউটের ভারপ্রাপ্ত মহাপরিচালক মোঃ মফিজুল ইসলাম।

প্রধান সম্পাদক

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।