স্বাগতম ২০১৫, বিদায় ২০১৪

স্বাগতম ২০১৫, বিদায় ২০১৪

শুভাশিস ব্যানার্জি শুভ: স্বাগতম ২০১৫, বিদায় ২০১৪। নতুন বছরের প্রথম সূর্য। নতুন দিন। মহাকালের চিরন্তন গতি প্রবাহে গত হয়ে গেলো আরো একটি বছর। শুরু ইংরেজি নতুন বছর-২০১৫। নতুনের প্রতি মানুষের সব সময় থাকে বিশেষ আগ্রহ। থাকে উদ্দীপনা। আর নতুনের মধ্যেই তো নিহিত থাকে অমিত সম্ভাবনা। সেই সম্ভাবনাকে বাস্তবে রূপ দিতে সুযোগ করে দিবে নতুন বছর।

কি সুন্দর ভাবেই না এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। সরকারি কিংবা ব্যক্তিগত উদ্যোগ, বেসরকারি সংগঠন, প্রবাসী শ্রমিকদের অবদান, তৈরি পোশাক খাতের কর্মী, আর কৃষক সাধারণ মানুষের নানামুখী তৎপরতায় ‘ইমার্জিং টাইগার’ বাংলাদেশের এগিয়ে চলার তারিফ করছিল পৃথিবী। পরিস্থিতি যাই হোক সূর্য উঠবে। লাঙল কাঁধে কিংবা পাওয়ার টিলার নিয়ে কৃষক ক্ষেতে যাবেন এবং এবার ফসলের দাম পাননি বলেই তিনি ২০১৫-তে চাষ করবেন না, তা নয়। কারখানায় যাবেন আমাদের পোশাক কন্যারা। কাজ করে যাবেন পেশাজীবী। প্রবাসীও কষ্টার্জিত আয় দেশে পাঠাবেন। সাধারণ মানুষের উদ্যোগেই আবারও আলোকিত কর্মমুখর দিন ফিরে আসবে সামনের বছরে, নিশ্চয়ই।

২০১৪’র বিদায়টা সুখকর হলো না। আবারও হরতাল, প্রাণহানি। বছরের শুরুটাও তেমন স্বস্তির ছিলো না। বিদায়টাও নয়। তবে মাঝের সময়টা কেটেছে ভালোই। গত ৫ জানুয়ারির নির্বাচনকে কেন্দ্র করে বছরের বেশ কিছুটা সময় গেছে নানা উদ্বেগে। সেদিক থেকে আমরা নতুন আশায় বুক বাঁধব। যদিও শঙ্কা নতুন করে ঘর বাঁধছে। রাজনৈতিক ময়দান আবারও উত্তাল হচ্ছে। যদিও শেষ মুহুর্তে আমাদের শিশু কিশোরদের প্রকাশিত ফল অভিভাবকদের জন্য আনন্দ বয়ে এনেছে। আমাদের জন্য সৌভাগ্যের পসরা নিয়ে আসুক ২০১৫।

[শুভাশিস ব্যানার্জি শুভ: প্রধান সম্পাদক,এসবিডি নিউজ24 ডট কম।।]

প্রধান সম্পাদক

Related articles