বিএনপির আন্দোলনের গতি বাড়ছে

বিএনপির আন্দোলনের গতি বাড়ছে

নিজস্ব প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ চলমান আন্দোলনকে ‘সরকার পতনের’ একদফায় নিয়ে যেতে চায় বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। এজন্য চলমান আন্দোলন-সংগ্রামের কৌশলেও পরিবর্তন আনা হচ্ছে। বাড়ানো হচ্ছে নেতাকর্মী ও জনসম্পৃক্ততা। অবরোধ-হরতালের পাশাপাশি সারাদেশে মিছিল- সমাবেশ করার পরিকল্পনাও রয়েছে তাদের। বিশেষ করে রাজধানী ঢাকার বিভিন্ন স্পটে কেন্দ্রীয় নেতাদের উপস্থিতিতে চলমান কর্মসূচি সফল করতে সমাবেশ করার সিদ্ধান্ত রয়েছে বিএনপি নেতৃত্বাধীন জোটের।

এক্ষেত্রে এতদিন যেসব নেতারা গ্রেফতার এড়াতে কৌশল অবলম্বন করেছেন তারাও মাঠে নেমে আসবেন। বিএনপি নেতৃত্বাধীন জোটের এবারের টার্গেট ঢাকায় সফল হওয়া। শিগগিরই সরকারের পক্ষ থেকে সংলাপের মাধ্যমে সমঝোতার উদ্যোগ নেয়া না হলে সারাদেশ থেকে রাজধানীকে সম্পূর্ণ বিচ্ছিন্ন করে দেয়ার পরিকল্পনা রয়েছে তাদের । এক্ষেত্রে সরকারের বিভিন্ন বাহিনীর সতর্ক অবস্থান মাথায় রেখেই মাঠে নামবেন সরকার বিরোধীরা। বিএনপির শীর্ষ পর্যায়ের একজন নেতা জানিয়েছেন, এবার আন্দোলনের ফল ঘরে তুলতে চায় দলটি। তিনি জানান, দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে অবরুদ্ধ রেখে ক্ষমতাসীনরা মনে করেছিল জনগণের আন্দোলন স্তব্ধ হয়ে যাবে। কিন্তু তা হয়নি। দিন যত এগোচ্ছে আন্দোলনের গতিও বাড়ছে। টানা অবরোধের পাশাপাশি হরতালও পালিত হচ্ছে। বিএনপির এই নেতার দাবি, আগের চেয়ে আন্দোলনে জনগণের সম্পৃক্ততা বেড়েছে কয়েকগুণ। আন্দোলনের সমর্থনে অনেক ব্যবসায়ী অপাতত ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখছেন। তিনি মনে করেন, আন্দোলন এমন একটি অবস্থায় এসে দাঁড়িয়েছে যার ফলে, সরকারের পক্ষ থেকে ঘোষণা দিয়ে পরিবহন বন্ধ রাখতে হচ্ছে।

বিএনপি সূত্রে জানা গেছে, আন্দোলন সফল করতে এবার দেশি-বিদেশি সব পক্ষের সঙ্গেই যোগাযোগ করা হচ্ছে। বিশেষ করে বিএনপির পক্ষ থেকে বিদেশি কূটনীতিকদের সঙ্গে নিয়মিত যোগাযোগ করা হচ্ছে। ২০ দলীয় জোট ছাড়াও দেশে বিদ্যমান অন্যান্য রাজনৈতিক দলগুলোকে আন্দোলনে সহযোগী করতে কাজ করছে বিএনপির একটি টিম।

নিজস্ব প্রতিনিধি