নিত্যপণ্যের দাম বেড়েছে ২ থেকে ৩ গুণ

নিত্যপণ্যের দাম বেড়েছে ২ থেকে ৩ গুণ

নিজস্ব প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ ২০ দলীয় জোটের টানা অবরোধ আর দফায় দফায় হরতালের প্রভাব পড়েছে নিত্যপণ্যের বাজারে। টানা দুই মাসের হরতাল-অবরোধে বেড়েছে বেশির ভাগ নিত্যপণ্যের দাম। ৬ মার্চ (শুক্রবার) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, মশলা ছাড়া প্রায় সব পণ্যের দাম বেড়েছে পাঁচ টাকা থেকে ১০০ টাকা পর্যন্ত।

বিক্রেতারা বলছেন, অবরোধ-হরতালে দূরপাল্লার গাড়ি বন্ধ থাকায় ঢাকায় পণ্য আসার ধারাবাহিকতা ধরে রাখতে পারছে না পাইকারিরা। এ হরতাল-অবরোধে পণ্যবাহী ট্রাক রাজধানীতে আসলেও ভাড়া গুণতে হচ্ছে দ্বিগুণ-তিন গুণ। ফলে প্রায় সব পণ্যের দাম বেড়ে গেছে। অবরোধ-হরতাল কর্মসূচি বন্ধ না হলে সামনে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম আরো বাড়তে পারে বলে জানান বিক্রেতারা। এ ছাড়া পণ্যের দাম বেশি হওয়ায় বাজারে ক্রেতার সংখ্যাও কমে গেছে বলে জানান তারা। সব দিক দিয়ে উভয় সংকটে পড়েছে বিক্রেতারা।

বাজার ঘুরে দেখা গেছে, গাজর, বেগুন ছাড়া বেড়েছে সবকটি সবজির দাম। এর মধ্যে ফুলকপি-বাধাকপি দুই মাস আগে প্রতিটি ১০ টাকা থাকলেও আজ বিক্রি হচ্ছে ২০ টাকায়। কাঁচা মরিচ কেজি প্রতি ২৫ টাকা থেকে ৪০ টাকা, করলা কেজি প্রতি ৪০ টাকা থেকে ৫০ টাকা হয়েছে। আলু, টমেটো, মূলা, ধনে পাতা, সীম, লতি, পেঁপেতে কেজি প্রতি বেড়েছে ৫ থেকে ১০ টাকা করে। শশা দুই মাস আগে ছিল কেজি প্রতি ২৫ টাকা করে। অবরোধের কারণে বেড়ে হয়েছে ৪০ টাকা। এ ছাড়া বেড়েছে মাছ-মাংসের দামও। গরুর মাংস বেড়েছে কেজিতে ৩০ থেকে ৪০ টাকা। খাসির মাংস ৫০ থেকে ১০০ টাকা। তবে স্বাভাবিক আছে লেয়ার, ব্রয়লার মুরগির দাম। যেখানে হরতাল-অবরোধের আগে রুই মাছ আকার অনুযায়ী ১৬০ থেকে বেড়ে হয়েছে ২০০ টাকা কেজি। শিং মাছ ৬৫০ টাকা থেকে বেড়ে হয়েছে ৭০০ টাকা। শৈল, কই, চিংড়ি, পাঙ্গাস, বোয়াল মাছ ৫০ থেকে ১৫০ টাকা কেজি প্রতি বেড়েছে। তবে পেঁয়াজ বাদে আদা, রসুন, হলুদসহ স্বাভাবিক আছে সব ধরনের মসলার দামই। এ ছাড়াও স্বাভাবিক আছে চাল, তেল, ময়দার দাম। তবে ডালে বেড়েছে কেজিতে ১০ থেকে ১৫ টাকা।

নিজস্ব প্রতিনিধি

Related articles