মস্তিষ্কের সুরক্ষায় করণীয়

মস্তিষ্কের সুরক্ষায় করণীয়

এসবিডি নিউজ24 ডট কম,ডেস্কঃ  মস্তিষ্কের সুরক্ষায় সত্যিকার অর্থে আমরা তেমন কিছুই করি না। মস্তিষ্কের ব্যায়াম, মস্তিষ্কের জন্য সঠিক খাবার ইত্যাদির ব্যাপারে আমরা অনেক বেশি উদাসীন। আর সে কারণেই আমাদের মস্তিষ্ক ধীরে ধীরে হারিয়ে ফেলেছে স্বাভাবিক কর্মক্ষমতা। কিন্তু শুধু এই কারণেই আমাদের বুদ্ধিমত্তা কমছে না। আমাদের আইকিউ’এর মাত্রা নীচে নামানোর জন্য আমরা নিজেরাই মূলত দায়ী। আমরা এমন কিছু কাজ করি প্রায় প্রতিদিন যা আমাদের বুদ্ধিমত্তা কমিয়ে দেয়ার জন্য যথেষ্ট। তবে, অনেকেই জানেন না এই সকল কাজ আমাদের মস্তিষ্কের উপর কতোটা খারাপ প্রভাব ফেলে থাকে।

অতিরিক্ত চিনি খাওয়া:
চিনি খাওয়া শুধুমাত্র পেটের মেদই বাড়ায় না সেই সাথে মস্তিষ্কের উপর বেশ খারাপ প্রভাব ফেলে। গবেষণায় দেখা গিয়েছে টানা প্রায় ৬ সপ্তাহ চিনি জাতীয় খাবার খাওয়া হলে মস্তিষ্কের কর্মক্ষমতা হ্রাস পায় এবং কোনো কিছু শেখার ক্ষমতা নষ্ট হয় এবং স্মৃতিশক্তি কমে যায়। সুতরাং চিনি খাওয়ার ব্যাপারে সাবধান।

পরোক্ষভাবে ধূমপান করা:
অনেকে ধূমপান না করেও ধূমপানের ক্ষতিকর প্রভাবের কারণে বুদ্ধিমত্তা হারাতে থাকেন। সেন্ট্রাল মিশিগান ইউনিভার্সিটির একটি গবেষণায় প্রকাশ পায়, ‘যে সকল শিশুরা পরোক্ষ ভাবে ধূমপান করছে তাদের সাধারণ শিশুর তুলনায় আইকিউ বেশ কম’।

একসাথে অনেক কাজ করা:
অনেকেই ভাবেন একসাথে দুই বা এর অধিক কাজ করতে পারা অনেক ভালো একটি জিনিস। কিন্তু আসলে ব্যাপারটি পুরো উল্টো। স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির একটি গবেষণায় দেখা যায় যারা এক সময়ে একটিই কাজ করেন তাদের চিন্তা করার ক্ষমতা যারা একসাথে অনেক কাজ করতে যান তাদের তুলনায় বেশি।

মুটিয়ে যাওয়া:
মুটিয়ে যাওয়ার সাথে শুধুমাত্র শারীরিক সমস্যাই জড়িত নয়। মুটিয়ে যাওয়ার বেশ খারাপ প্রভাব পড়ে মস্তিষ্কের উপরে। গবেষণায় দেখা যায় মাঝ বয়সের পর যারা মুটিয়ে যান তাদের চিন্তা করার ক্ষমতা হ্রাস এবং স্মৃতিভ্রষ্ট হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। সুতরাং একটু সতর্ক থাকুন।

মানসিক চাপ:
মানসিক চাপ শুধুমাত্র আপনার মানসিক শান্তিই কেড়ে নিচ্ছে না এটি আপনার মস্তিষ্কের উপরে বেশ খারাপ প্রভাব ফেলছে। অতিরিক্ত মানসিক চাপ আলঝেইমা’স রোগের ঝুঁকি অনেকাংশে বাড়িয়ে দেয় এবং মস্তিষ্কের ক্ষতি করে। এতে করে লোপ পেতে থাকে স্বাভাবিক বুদ্ধিমত্তা।

আন্তর্জাতিক ডেস্ক