ফেসবুকঃ হতাশার কারণ!

ফেসবুকঃ হতাশার কারণ!

এসবিডি ন্উজ24 ডট কম,ডেস্কঃ ফেসবুকে বসেই চোখ বুলিয়েই দেখা নেয়া যাচ্ছে বন্ধুদের সব সুখবর এবং সুখকর স্মৃতির। বন্ধুর নতুন পোশাক, নতুন চাকরি, নতুন গাড়ি কিংবা তার নতুন বান্ধবী সব খবর পেয়ে যাচ্ছেন ফেসবুকের বরাতে। দ্রুত লাইক বাটন ঠুকে দিতেও ভুল হচ্ছে না। এমন কর্মকাণ্ডই হয়তো গোপনে আপনার মধ্যে বপন করছে বিষন্নতার বীজ। যুক্তরাষ্ট্রের হিউস্টন বিশ্ববিদ্যালয়ের এক গবেষণা প্রতিবেদন থেকে এমন তথ্যই বেরিয়ে এসেছে সম্প্রতি।

অধিক সময় ফেসবুক ব্যবহারকারিরা তাদের বন্ধুদের সম্পর্কে ফেসবুকে প্রাপ্ত তথ্য থেকে নিজেদের বাস্তব জীবনের সঙ্গে তুলনা করেন। যেহেতু বেশিরভাগ সময় বন্ধুরা তাদের সুখকর স্মৃতিগুলোই ‘শেয়ার’ করেন। তাই নিজের সাথে অন্যদের সামাজিক তুলনা সৃষ্টি করে এই হতাশার। যুক্তরাষ্ট্রের হিউস্টন বিশ্ববিদ্যালয়ের সামাজিক মনোবিজ্ঞান বিভাগের ডক্টরেড প্রার্থী মায় লি স্টার্স এ বিষয়ে দুইটি অনুসন্ধানী গবেষণা করেন। দুটি প্রতিবেদনেই প্রমাণ মিলেছে ফেসবুক ব্যবহারকার‌‌‌িরা হতাশায় ভোগে যখন তারা নিজেদের অন্যদের সঙ্গে অন্যদের তুলনা করেন। স্টার্স জানান, ‘এর অর্থ এই নয় যে ফেসবুক হাতাশার সৃষ্টি করে। তবে ব্যক্তিগত বিষন্নতা, ফেসবুকে সময় অপচয় এবং অন্যদের সাথে নিজের তুলনা সেই হাতাশার দিকেই ধাবিত করে।’ জার্নাল অফ সোশ্যাল এন্ড ক্লিনিক্যাল সাইকোলজিতে প্রকাশিত এই প্রতিবেদন অনুযায়ি নারী পুরুষ উভয়েই এই সমস্যায় ভোগেন। প্রতিবেদনে স্টার্স আরও বলেন, ‘সাধারণত বন্ধুরা তাদের সুখকর স্মৃতিই ফেসবুকে বেশি শেয়ার করে। তবে বাস্তবে তারা অতটা ভালো জীবন যাপন করে না। আপনি নিজের অজান্তেই এগুলো তুলনা করতে থাকবেন।’

সেখানে আরও উল্লেখ করা হয়, আমার যখন আমাদের বন্ধুদের ‘হাইলাইট ইভেন্ট’ দেখতে থাকি তখন আমাদের মনে হবে আমরা তাদের চেয়ে অনেক খারাপ আছি। একই ঘটনা যখন হাতাশা পীড়িত কোন ব্যক্তির সঙ্গে ঘটে তখন তারা নিজেদের ব্যাক্তিগত ঝামেলা নিয়ে আরো বেশি একাকী বোধ করেন।

এসবিডি নিউজ ডেস্ক