পরিবর্তন আসছে শিক্ষক নিবন্ধন পরীক্ষা পদ্ধতিতে

পরিবর্তন আসছে শিক্ষক নিবন্ধন পরীক্ষা পদ্ধতিতে

নিজস্ব প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) অধীন শিক্ষক নিবন্ধন পরীক্ষা পদ্ধতিতে কিছু পরিবর্তন আনা হয়েছে বলে ৮ এপ্রিল (বুধবার) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। আসন্ন দ্বাদশ শিক্ষক নিবন্ধন পরীক্ষা গ্রহণের ক্ষেত্রে প্রার্থীদের Online-এ আবেদন করার পর প্রথম ধাপে ১ ঘণ্টার ১০০ নম্বরের প্রিলিমিনারি টেস্ট অনুষ্ঠিত হবে। স্কুল পর্যায়ের প্রিলিমিনারি টেস্ট প্রথম দিনে এবং কলেজ পর্যায়ের প্রিলিমিনারি টেস্ট দ্বিতীয় দিনে অনুষ্ঠিত হবে। যা আগামী দ্বাদশ শিক্ষক নিবন্ধন পরীক্ষা থেকে কার্যকর হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়। এর আগে স্কুল ও কলেজ, উভয় পর্যায়ে দুটি পরীক্ষা এক সঙ্গে ৪ (চার) ঘণ্টা ধরে ( MCQ পদ্ধতিতে আবশ্যিক বিষয়ের পরীক্ষার ১ ঘণ্টা এবং বর্ণনামূলক পদ্ধতিতে বিষয়-ভিত্তিক লিখিত পরীক্ষা ৩ ঘণ্টা) বিরতিহীনভাবে গ্রহণ করা হতো।

বিজ্ঞপ্তি বলা হয়, স্বল্প সময়ের মধ্যে প্রিলিমিনারি পরীক্ষার ফল ঘোষিত হবে। এরপর প্রিলিমিনারি টেস্টে উত্তীর্ণ প্রার্থীরা দ্বিতীয় ধাপে Online-এ পূরণকৃত আবেদনপত্রের প্রিন্ট কপির সঙ্গে শিক্ষাগত যোগ্যতার সনদসহ অন্য কাগজপত্র প্রেরণ করবেন। আবেদনপত্রগুলো যাচাই-বাছাইয়ের পর যোগ্য প্রার্থীদের লিখিত পরীক্ষা নেয়া হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের যথারীতি নিবন্ধন সনদ প্রদান করা হবে। প্রিলিমিনারি টেস্ট আগের মতো ২০টি জেলা-ভিত্তিক কেন্দ্রে অনুষ্ঠিত হবে। তবে দ্বিতীয় ধাপের পরীক্ষার কেন্দ্র প্রয়োজনে কমানো হতে পারে।

উল্লেখ্য, বেসরকারি স্কুল-কলেজে শিক্ষক হতে চাইলে অবশ্যই শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণের সনদ থাকতে হবে। ২০০৫ সাল থেকে এনটিআরসিএ এই পরীক্ষা নেয়া শুরু করে। আগে এই সনদের মেয়াদ পাঁচ বছর থাকলেও ২০১৩ সালের ১৩ জুন সনদের মেয়াদ আজীবন করে সরকার।

নিজস্ব প্রতিনিধি