সঞ্চয়পত্রের সুদের হার কমানো হয়েছে

সঞ্চয়পত্রের সুদের হার কমানো হয়েছে

বিশেষ প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ ৫ বছর মেয়াদী সঞ্চয়পত্রের সুদের হার কমানো হয়েছে। এ সুদের হার ১৩.১৯ শতাংশ থেকে কমিয়ে ১১.২৬ শতাংশে নামিয়ে আনা হয়েছে, যা ১০ মে (রোববার) থেকেই কার্যকর হচ্ছে। অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এ কথা জানিয়েছেন। রোববার বিকেলে পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলন কক্ষে ‘২০১৫-১৬ অর্থ বছরের বাজেট’ সংক্রান্ত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

এ সময় অর্থমন্ত্রী মৎস্য ও পশুখাত বিষয়ে বলেন, এটি একটি মন্দায় আক্রান্ত খাত। এর কোনো অগ্রগতি বা অবনতি নেই। আমি মন্ত্রীর দায়িত্ব নেয়ার সময় গরুর মাংসের উৎপাদন এর চাহিদার ২০ শতাংশ ছিল। এখনও তাই আছে। গরু, মহিষ, ছাগল কোনো খাতেই উন্নতি নেই। তবে আমি এবার এ খাতের উন্নতি করবই। আবাদি জমি নষ্ট করে নতুন কোনো রাস্তা করা হবে না জানিয়ে মন্ত্রী বলেন, তবে যে সব মাটির রাস্তা আছে, সেগুলোকে পাকা করা হবে। এবং ভাঙা রাস্তার সংস্কার করা হবে। বেসরকারি স্কুল-কলেজ এমপিওভুক্তির বিষয়ে মুহিত বলেন, এমপিও পদ্ধতির সংস্কার করা হবে। বর্তমান পদ্ধতিতে শিক্ষকরা বেতন পেলেও প্রতিষ্ঠানের কোনো উন্নতি-অগ্রগতি হচ্ছে না। বেসরকারি স্কুল-কলেজের উন্নতিকল্পে এ সংস্কার পদক্ষেপ নেয়া হচ্ছে। জাতীয় সংসদের অর্থ বিষয়ক স্থায়ী কমিটি, পরিকল্পনা বিষয়ক স্থায়ী কমিটি, সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটি এবং সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত স্থায়ী কমিটি এ সভায় অংশ নেয়।

সভায় পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, করের হার কমানো হবে। কারণ হার কমালে জনগণ কর দিতে উৎসাহী হবে। তবে সরকারি ব্যয় মেটাতে করের আওতা বাড়ানো হবে। এ সময় আরও উপস্থিত ছিলেন- পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, সাবেক খাদ্যমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, সাবেক স্বাস্থ্যমন্ত্রী আ ফ ম রুহুল হক, সাবেক ডেপুটি স্পিকার শওকত আলী প্রমুখ।

বিশেষ প্রতিনিধি

Related articles