স্বাগতম :
আজ: বৃহস্পতিবার, মে ২১, ২০১৫
উবারের নতুন সেবা ’উবারহায়ার’ ইতালি সফরে প্রধানমন্ত্রী অরকা অস্ট্রেলিয়ার নতুন কমিটি পরলোকে কথাসাহিত্যিক শওকত আলী জাবেদ পাটোয়ারী পরবর্তী আইজিপি পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধ’: নিহত ১ এমপি পুত্রের ঝুলন্ত লাশ উদ্ধার নয়াদিল্লির একটি কারখানায় আগুন পদ্মা সেতু: আশানুরূপ অগ্রগতি শঙ্কামুক্ত নন হায়াৎ আইভী

ঢাকা সফরে আসছেন চীনের উপ-প্রধানমন্ত্রী

বিশেষ প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ চীনের উপ-প্রধানমন্ত্রী লিউ ইয়ানদং তিন দিনের সফরে আগামী ২৪ মে (রোববার) ঢাকায় আসছেন।  বাংলাদেশ ও চীনের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৪০ বছর পূর্তি উপলক্ষে তার এই ঢাকা সফর। সফরকালে তিনি রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী ও জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ করবেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে। সফর শেষে লিউ ইয়ানদং ঢাকা থেকে সরাসরি ইন্দোনেশিয়া যাবেন।

এদিকে চীনের উপ-প্রধানমন্ত্রীর এ সফরকে অত্যন্ত গুরুত্ব দিচ্ছে বাংলাদেশ। তার সফরের প্রস্তুতি নিয়ে গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে আন্তমন্ত্রণালয় বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের কাজ বণ্টন করে দেয়া হয়। লিউ ইয়ানদংকে চীন তো বটেই বিশ্বেও অন্যতম ক্ষমতাসীন নারী রাজনৈতিক হিসেবে বিবেচনা করা হয়। এর আগে চীনের রাজনৈতিক ইতিহাসে কখনো তার মতো কোন নারী এত উচ্চ পদে অধিষ্ঠিত হননি।  চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির নয় সদস্যের পলিট ব্যুরোর একমাত্র নারী সদস্য হচ্ছেন ৬৬ বছরের লিউ ইয়ানদং। পার্টির প্রভাবশালী অবস্থানেই রয়েছেন তিনি। আন্তর্জাতিক অঙ্গনেও লিউ ইয়ানদংয়ের প্রভাব ও পরিচিতি রয়েছে।

প্রাসঙ্গিক সংবাদঃ

  • বাংলাদেশ সফরে আসছেন মার্কিন সহকারী মন্ত্রী
  • ২ দিনের ব্যক্তিগত সফরে ২৯ সেপ্টেম্বর লন্ডন যাবেন প্রধানমন্ত্রী
  • দুই দিনের সফরে ঢাকায় থাই প্রধানমন্ত্রী ইংলাক
  • বেলারুশ প্রধানমন্ত্রী ঢাকায় আসছেন
  • ৯ নভেম্বর হিনা রাব্বানি ঢাকা আসছেন