শুরু হচ্ছে ভোটার তালিকা হালনাগাদ

শুরু হচ্ছে ভোটার তালিকা হালনাগাদ

বিশেষ প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদের কাজ শুরু হচ্ছে ২৫ জুলাই। এক্ষেত্রে ২০০০ সালের ১ জানুয়ারি বা তার আগে জন্মগ্রহণকারী নাগরিকদের তথ্য সংগ্রহ করা হবে। নির্বাচন কমিশনের (ইসি) ইতিহাসে এবারই প্রথম ১৫-১৭ বছর বয়সী নাগরিকদেরও নিবন্ধনের আওতায় আনার সিদ্ধান্ত হয়েছে। নির্বাচন কমিশন সচিব জানান, ২ জানুয়ারি ২০১৫ সালে যাদের বয়স ১৫ বছর হয়েছে তাদেরকেও নিবন্ধনের আওতায় আনতে তথ্য সংগ্রহ করা হবে।২ জুলাই (বৃহস্পতিবার) নির্বাচন কমিশনের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সচিব সিরাজুল ইসলাম।

সংবাদ সম্মেলনে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহা পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দীন, ইসির অতিরিক্ত সচিব মোখলেছুর রহমান, যুগ্ম সচিব জেসমিন টুলী ও জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান উপস্থিত ছিলেন। ইসি সচিব বলেন, এবার একইসঙ্গে ১৫-১৭ বছর বয়সীদের তথ্যও সংগ্রহ করা হবে। ভোটারযোগ্য হওয়ার সঙ্গে সঙ্গে তাদেরকে চূড়ান্ত তালিকাভুক্ত করা হবে। দেশের ৫১৪ উপজেলা/থানায় এ কার্যক্রম সম্পন্ন করতে তিন ধাপে তথ্য সংগ্রহ চলবে। সেক্ষেত্রে ২৫ জুলাই ১৮৯ উপজেলায়, ১৬ আগস্ট ১৮৪ উপজেলায় এবং ৭ সেপ্টেম্বর ১৪১ উপজেলায় কাজ শুরু হবে।
সচিব বলেন, নাগরিকদের তথ্য সংগ্রহের এ কার্যক্রমে অর্ধলক্ষাধিক তথ্যসংগ্রহকারী বাড়ি বাড়ি গিয়ে দুই সপ্তাহের মধ্যে ৪৬০০ ইউনিয়ন পরিষদ, ৩২০ পৌরসভা, ১২টি ক্যান্টমেন্ট বোর্ড ও ১১টি সিটি করপোরেশনে নাগরিকদের নিবন্ধনের আওতায় আনবেন। পরে ছবি তোলা ও আঙুলের ছাপ দিতে নাগরিকদের নির্ধারিত নিবন্ধন কেন্দ্রে যেতে হবে। সর্বশেষ ২০১৪ সালে ভোটার তালিকা হালনাগাদ করা হয়। আগামী বছরের ১ জানুয়ারি থেকে ২০১৮ সালের ১ জানুয়ারি মধ্যে যাদের বয়স ১৮ বছর বা তার বেশি হবে তাদের তথ্যও সংগ্রহ করা হবে।
বর্তমানে ৯ কোটি ৬২ লাখের বেশি ভোটার রয়েছেন। এবার হালনাগাদে আরো প্রায় ৭২ লাখ নতুন ভোটারযোগ্য নাগরিক নিবন্ধনের আওতায় আসবেন বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। হালনাগাদ কাজে নাগরিকদের সঠিক তথ্য দেয়ার আহ্বান জানিয়ে ইসি সচিব বলেন, তথ্যসংগ্রহকারীদের বিরুদ্ধে অনেক এলাকায় বাড়ি বাড়ি না যাওয়ার অভিযোগ রয়েছে। এবার যেন এ ধরনের অভিযোগ না আসে সে বিষয়ে সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়েছে। নাগরিকদেরও এ কাজে সহায়তা করতে হবে।

বিশেষ প্রতিনিধি