পরলোকে ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি

পরলোকে ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি

এসবিডি নিউজ24 ডট কম,ডেস্কঃ পরলোকে ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি ও বিজ্ঞানী এ পি জে আবদুল কালাম। ২৭ জুলাই (সোমবার) রাতে মেঘালয় রাজ্যের শিলংয়ে একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। তার বয়স হয়েছিল ৮৪ বছর। ভারতে ‘মিসাইলম্যান’ হিসেবে পরিচিত আবদুল কালাম সোমবার সন্ধ্যায় শিলংয়ে ভারতীয় ইনস্টিটিউট অব ম্যানেজমেন্টের একটি অনুষ্ঠানে বক্তব্য দেয়ার সময় অসুস্থ হয়ে পড়েন। দ্রুত তাকে হাসপাতালের আইসিইউতে ভর্তি  করা হয়। এর কিছুক্ষণের মধ্যে ভারতের সংবাদ সংস্থা পিটিআই ও অন্যান্য সংবাদমাধ্যম প্রাক্তন রাষ্ট্রপতির মৃত্যুর খবর নিশ্চিত করে।

আবদুল কালাম ভারতের একাদশতম রাষ্ট্রপতি ছিলেন। অকৃতদার এই বিজ্ঞানী একাধিকবার বাংলাদেশ সফরে এসেছিলেন। বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি আবদুল কালামের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।

১৯৩১ সালের ১৫ অক্টোবর তামিলনাড়ুর উপকূলসংলগ্ন রামেশ্বরমে এক দরিদ্র পরিবারে জন্মগ্রহণ করেন আবদুল কালাম। তার পুরো নাম আবুল পাকির জয়নুল-আবেদিন আবদুল কালাম। বাবার নাম জয়নুল আবেদিন ও মায়ের নাম আসিআম্মা। পরিবারের আর্থিক অনটনের কারণে খুব অল্প বয়সেই তাকে জীবিকার প্রয়োজনে নানা রকম কাজ করতে হয়েছিল। আবদুল কালাম ২০০২ থেকে ২০০৭ সাল পর্যন্ত ভারতের ১১তম রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেন। ভারতের রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন ছাড়াও তিনি ৪০ বছর দেশটির বিভিন্ন বিজ্ঞান ও গবেষণাপ্রতিষ্ঠানে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। এর মধ্যে বিশেষভাবে উল্লেখযোগ্য- ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও) এবং ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (আইএসআরও)। এ প্রতিষ্ঠান দুটিতে কাজ করার সময় তিনি বেসরকারি মহাকাশ গবেষণা ও মিসাইল তৈরিতে অবদান রাখেন।  ব্যালাস্টিক মিসাইল ও উৎক্ষেপণ যান তৈরিতে আবদুল কালামের অবদানের জন্য তিনি ‘মিসাইল ম্যান’ হিসেবে স্বীকৃতি পান।

আন্তর্জাতিক ডেস্ক

Related articles