‘ভয়েস’ হিসেবে ‘নয়েজ’?

‘ভয়েস’ হিসেবে ‘নয়েজ’?

শওগাত আলী সাগর: বিচারপতি লতিফুর রহমান মাত্র তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হিসেবে দায়িত্ব নিয়েছেন। খোশ মেজাজে দায়িত্ব হস্তান্তর শেষে আওয়ামী লীগ তখনো খানিকটা উৎসবের মুডে। ঠিক এই সময়েই আওয়ামী বিরোধীতার প্রথম তীরটা নিক্ষিপ্ত হয়। ‘কিবরিয়া অর্থনীতি ফুটো করে দিয়ে গেছেন’- বলে বক্তব্য দেন সদ্যক্ষমতা থেকে বিদায় নেওয়া আওয়ামী লীগ সরকারেরই একজন গুরুত্বপূর্ণ মন্ত্রী। বলাই বাহুল্য, ক্ষমতা থেকে সরে দাড়াবার পর আওয়ামী লীগের বিরুদ্ধে এটিই প্রথম আক্রমন।
বাছাই করা কয়েকটি মিডিয়া গুরুত্বপূর্ণ শিরোনাম করে এই বক্তব্যটিকে। বিএনপিও এই বক্তব্যটিকেই তাদের প্রচারনার থিম হিসেবে বেছে নেয়। মজার ব্যাপার, কয়েকদিন পর খোদ তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টারাও ‘আওয়ামী লীগ অর্থনীতি ফুটো করে দিয়ে গেছে বলে প্রচার করতে শুরু করেন।
অর্থনীতি ফুটো করে দেওয়ার এই অভিযোগটি অনেক অর্থনীতিবিদদেরও বিস্মিত করেছিলো। আওয়ামী লীগের তীব্র সমালোচক প্রচারপ্রিয় একজন অর্থনীতিবিদও ব্যক্তিগত আলাপচারিতায় বিস্ময় প্রকাশ করে বলেছিলেন, বিগত সরকারের সাফল্যের কিছু যদি থেকে থাকে সেটি কিবরিয়া সাহেবের অর্থনীতিতেই। আপনাদের এ নিয়ে লেখা উচিৎ।‘ ওই অর্থনীতিবিদ ব্যক্তিগতভাবে এ নিয়ে সহায়তা করলেও নিজেরা অবস্থান নিয়ে রাজনৈতিক প্রোপাগান্ডার বিরুদ্ধে দাড়াননি। পরের ঘটনাপ্রবাহ সবারই জানা। সেইবারের নির্বাচনে আওয়ামী লীগ হেরেছিলো।
‘কিবরিয়া অর্থনীতি ফুটো করে দিয়ে গেছে’ বলে যিনি প্রথম অভিযোগ তুলেছিলেন, তিনি আজকের পরিবেশ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু। সেইবার তিনি যোগাযোগ মন্ত্রনালয়ের দায়িত্বে ছিলেন।
পরিবেশ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু যখন বাঘ নিয়ে ‘কৌতুককর’ বক্তব্য দেন, আমি তখন সেখানে কৌতুকের চেয়েও আতংক বোধ করি বেশি। তিনি আবারো কারো ‘ভয়েস’ হিসেবে ‘নয়েজ’ করতে শুরু করেননি তো?

[শওগাত আলী সাগর: প্রবাসী সাংবাদিক।।]

অতিথি লেখক