উড়োজাহাজ বহরে ১৪টির মধ্যে ১০টি উড়োজাহাজই পুরোনোঃ ফারুক খান

উড়োজাহাজ বহরে ১৪টির মধ্যে ১০টি উড়োজাহাজই পুরোনোঃ ফারুক খান

বিশেষ প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী ফারুক খান বলেছেন, বাংলাদেশ বিমান আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ ১৭টি রুটে লোকসান দিয়ে থাকে। আর বিমানের লাভজনক রুট তিনটি। সোমবার জাতীয় সংসদের অধিবেশনে ফজলুল আজিমের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, বিমানের লোকসান দেয়া রুটগুলো হলো ঢাকা-লন্ডন, ঢাকা-রোম, ঢাকা আবুধাবী, ঢাকা-দোহা, ঢাকা-দুবাই, ঢাকা-জেদ্দা, ঢাকা-রিয়াদ-দাম্মাম, ঢাকা-কুয়েত, ঢাকা-হংকং, ঢাকা-ব্যাংকক, ঢাকা-কোলকাতা, ঢাকা- দিল্লি, কাঠমান্ডু, করাচি, চট্টগ্রাম, সিলেট ও কক্সবাজার। অন্যদিকে বিমানের লাভজনক রুটগুলো হলো, ঢাকা-মাসকট, ঢাকা-সিঙ্গাপুর ও ঢাকা-কুয়ালালামপুর। তিনি বলেন, বাণিজ্যিকভাবে বিমানকে লাভজনক করার জন্য ১০টি উড়োজাহাজ সংগ্রহ, সার্বিক খরচ কমানো ও ফ্লাইট সূচি পরিবর্তনের উদ্যোগ নেয়া হয়েছে।

শহীদুজ্জামান সরকারের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ২০১০-১১ অর্থবছরে বিদেশি পর্যটকদের বাংলাদেশ ভ্রমণ বাবদ মোট ৫৯৪ কোটি ৬৬ লাখ ৬০ হাজার টাকা বৈদেশিক মুদ্রা অর্জিত হয়েছে।

নুরুল ইসলাম বিএসসির প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বিমানের সিডিউল ঠিক না থাকার কারণ হলো উড়োজাহাজ স্বল্পতা, বিভিন্ন সংকট। উড়োজাহাজ বহরে ১৪টির মধ্যে ১০টি উড়োজাহাজই পুরোনো। ঘন ঘন যান্ত্রিক ত্রুটিও বিমানের সিডিউল ঠিক না থাকার একটি কারণ।

বিশেষ প্রতিনিধি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।