ঈদে ৬ জোড়া বিশেষ ট্রেন

ঈদে ৬ জোড়া বিশেষ ট্রেন

এসবিডি নিউজ24 ডট কম,ডেস্কঃ আসছে ঈদে ঘরমুখো মানুষের সুবিধার জন্য দেশের বিভিন্ন গন্তব্যে ৬ জোড়া বিশেষ ট্রেন চলবে। এছাড়া রেলের বহরে ২৫টি ইঞ্জিন ও ১৩৮ টি কোচ জোড়া দেয়া হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী মুজিবুল হক। ৯ সেপ্টেম্বর (বুধবার) জাতীয় সংসদে সংদস্য মঈন উদ্দিন খান বাদলের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন।

মুজিবুল হক বলেন, রেলওয়ে ইতোমধ্যে ৪৪টি ইঞ্জিন বিদেশ থেকে আমদানি করেছে। আগামী জানুয়ারিতে ভারতের এলওসি ঋনে ১২০টি বগি ও এডিবির ঋণে ইন্দোনেশিয়া থেকে ১৫০টি বগি আসবে। জানুয়ারিতে এর প্রথম কিস্তি আমাদের হাতে পৌঁছাবে। এসব ইঞ্জিন ও বগি এসে গেলে যাত্রীরা আরো বিশেষ সুবিধা পাবেন।

রেলমন্ত্রী আরও জানান, দ্রুতগামী বুলেট ট্রেন চালানোর জন্য চায়না রেলওয়ে গ্রুপ অব কোম্পানি- চায়না সরকারের সঙ্গে আলাপ আলোচনা হয়েছে। তারা ঢাকা-চট্টগ্রাম দ্রুতগামী ট্রেন চালাতে সম্মত হয়েছে। এ বিষয়ে তাদের সঙ্গে বাংলাদেশ রেলওয়ের আলাপ আলোচনা চলছে। অচরেই এ প্রকল্পের জন্য চুক্তি স্বাক্ষরিত হবে। এ বিষয়টির প্রস্তাবনা পরিকল্পণা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এটি বাস্তবায়িত হলে ঢাকা- চট্টগ্রাম বুলেট ট্রেনের মাধ্যমে ৩ ঘন্টায় পৌঁছানো যাবে।

মন্ত্রী বলেন, ঢাকা-টঙ্গি ৩য় ও চতুর্থ লেন এবং ঢাকা- জয়দেবপুর ডাবল লাইন করার প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এটি সম্পন্ন হলে ট্রেনের সংখ্যাও বাড়বে। যার ফলে ঢাকা শহরের যানজট কিছুটা কমবে।

এসবিডি নিউজ ডেস্ক