দলীয় প্রতীকে পৌরসভা নির্বাচন

দলীয় প্রতীকে পৌরসভা নির্বাচন

নিজস্ব প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ দলীয় প্রতীকে পৌরসভা নির্বাচন করতে স্থানীয় সরকার আইনের সংশোধনের অধ্যাদেশ জারি করা হয়েছে। ৩ নভেম্বর (মঙ্গলবার) তা সংগ্রহ করে পর্যালোচনা করবে নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচন কমিশন (ইসি) সচিব সিরাজুল ইসলাম জানান, পৌরসভা নির্বাচন দলীয়ভাবে করার অধ্যাদেশ হয়েছে বলে শুনেছি। মঙ্গলবার তা গেজেট আকারে প্রকাশ হবে। অধ্যাদেশটি হাতে পাওয়ার পর আমরা বিধিমালা প্রণয়নসহ প্রয়োজনীয় অন্য সব কাজ দ্রুত সেরে ফেলব, যাতে মধ্য নভেম্বরের মধ্যে তফসিল ঘোষণা করতে পারি। আইন সংশোধনের ফলে এখন পৌরসভা নির্বাচনেও একটি দলের একজন প্রার্থী থাকবেন। নৌকা, ধানের শীষ, লাঙলের মতো প্রতীকগুলো ব্যবহার হবে এই নির্বাচনেও। দলের সমর্থনের বাইরে কেউ প্রার্থী হতে চাইলে তাকে স্বতন্ত্র প্রার্থী হতে হবে। এতদিন ধরে স্থানীয় নির্বাচন নির্দলীয়ভাবে হলেও দলীয় আবহ থেকে মুক্ত ছিল না। এই রাখঢাক না রাখতে ক্ষমতাসীন আওয়ামী লীগ আইন সংশোধনের উদ্যোগ নেয়।

গত ১২ অক্টোবর স্থানীয় সরকারগুলোর নির্বাচন দলীয়ভাবে সম্পন্ন করার জন্য আইনের সংশোধনের বিষয়টি অনুমোদন হয়। ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ, জেলা পরিষদ ও সিটি করপোরেশন আইন আসছে সংসদ অধিবেশনেই সংশোধন করা হবে।

নিজস্ব প্রতিনিধি

Related articles