২৯ ফেব্রুয়ারী ফাইনালঃ খেলবে ঢাকা ও বরিশাল

২৯ ফেব্রুয়ারী ফাইনালঃ খেলবে ঢাকা ও বরিশাল

ক্রীড়া প্রতিবেদকঃ সবার আগে বিপিএলের ফাইনালে উঠল বরিশাল বার্নার্স। আজ মিরপুরে অনুষ্ঠিত প্রথম সেমিফাইনালে আহমেদ শেহজাদের অপরাজিত সেঞ্চুরির ওপর ভর দুরন্ত রাজশাহীকে ৮ উইকেটে হারিয়েছে তারা। গত কাল অনেক নাটকীয়তার পর শেষ চারে খেলার সুযোগ পাওয়া বরিশাল।

এ ম্যাচে প্রথমে ব্যাট করে ৬ উইকেটে ১৮৪ রান তোলে রাজশাহী। জবাবে শেহজাদের হার না-মানা ১১৩ রানের ওপর ভর করে ৪ ওভার বাকি থাকতেই জয় তুলে নেয় বরিশাল।

বৃথা গেল সাকিব আল হাসানের লড়াই। একপ্রান্ত আগলে রেখে অসাধারণ একটি ইনিংস খেললেও খুলনা রয়েল বেঙ্গলসের হার ঠেকাতে পারেননি তিনি। বিপিএলের দ্বিতীয় সেমিফাইনালে খুলনাকে ৯ রানে হারিয়ে ফাইনালে উঠে গেছে মাশরাফি বিন মুর্তজার দল ঢাকা গ্ল্যাডিয়েটরস।
এর আগের ম্যাচে দুরন্ত রাজশাহীকে আট উইকেটে হারিয়ে ফাইনালে ওঠে বরিশাল বার্নার্স। আগামীকাল বুধবার সন্ধ্যা ছয়টায় মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে শিরোপার লড়াইয়ে মুখোমুখি হবে বরিশাল ও ঢাকা।
এ ম্যাচে প্রথমে ব্যাট করে চার উইকেটে ১৯১ রান তুলেছিল ঢাকা গ্ল্যাডিয়েটরস। জবাবে শেষ পর্যন্ত লড়ে সাত উইকেটে ১৮২ রান তুলতে সক্ষম হয় খুলনা। অধিনায়ক সাকিব ৮৬ রানে অপরাজিত থাকেন।
ইনিংসের প্রথম ওভারের শেষ বলে মাশরাফি বিন মুর্তজার শিকারে পরিণত হন হার্শেল গিবস। এরপর শিবনারায়ণ চন্দরপল ও মোহাম্মদ হাফিজ কিছুক্ষণ দলকে আগলে রাখেন। হাফিজ সাজঘরে ফেরেন ব্যক্তিগত ২৪ রানে। ঠিক পরের ওভারে আউট হন ২৫ রানে থাকা চন্দরপল। ডুয়াইন স্মিথ করেন এক রান। দলের এ অবস্থায় হাল ধরেন সাকিব। সেই হালটা তিনি ধরে থেকেছেন ম্যাচের শেষ সময় পর্যন্ত। ঢাকার বোলারদের হতাশায় ডুবিয়ে মাঠের চারদিকে বল আছড়ে ফেলেছেন। কিন্তু যে জিনিসটি অপরিহার্য ছিল, কাছাকাছি গিয়েও সেই জয়টা খুলনাকে এনে দিতে পারেননি সাকিব।
টসজয়ী ঢাকার বড় সংগ্রহের কারিগর ছিলেন তিনজন—আজহার মাহমুদ, মোহাম্মদ আশরাফুল ও উদ্বোধনী ব্যাটসম্যান ইমরান নাজির। ঝোড়ো গতিতে ৩৯ বলে দলের হয়ে সর্বোচ্চ ৬৫ রান করেন আজহার। দলের বড় সংগ্রহ নিশ্চিত করে ব্যক্তিগত ৪৭ রানে অপরাজিত থাকেন আশরাফুল। কম যাননি শহীদ আফ্রিদিও, ১১ বলে ২৭ রান করে অপরাজিত থাকেন পাকিস্তানি এই ব্যাটসম্যান।
ফাইনালে ওঠার লড়াইয়ে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন ঢাকার অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। কিন্তু শুরুটা সুখকর হয়নি। ২২ রান তুলতেই দুটি উইকেট হারায় ঢাকা। তবে উদ্বোধনী ব্যাটসম্যান ইমরান নাজির ৪১ রানের ইনিংস খেলে প্রাথমিক ধাক্কা সামলান।

ক্রীড়া প্রতিবেদক

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।