৩০ ডিসেম্বর পৌরসভা নির্বাচন

৩০ ডিসেম্বর পৌরসভা নির্বাচন

বিশেষ প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ সারাদেশের ২৩৬ পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে (চলতি বছর) আগামী ৩০ ডিসেম্বর। নির্বাচন কমিশন (ইসি) তফসিল ঘোষণা করতে যাচ্ছে ২৪ নভেম্বর (মঙ্গলবার)।

এদিকে, সোমবার রাতেই মনোনয়নপত্র ছাপানো শুরু হয়েছে। মঙ্গলবার বেলা ১২টার মধ্যে বিজিপ্রেস থেকে মনোনয়নপত্র সংগ্রহের নির্দেশনাও দেয়া হয়েছে, এ সংক্রান্ত চিঠি ইতোমধ্যে দেয়া হয়েছে জেলা নির্বাচন কর্মকর্তাকে।
প্রথমবারের মতো দলীয় প্রতীকে স্থানীয় এ নির্বাচন হচ্ছে। মেয়র পদে দলীয় প্রতীকে ভোটগ্রহণ করা হবে। এই নির্বাচন সবচেয়ে কম সময়ের মধ্যে সম্পন্ন করতে যাচ্ছে ইসি। এতে মনোনয়ন ফরম সংগ্রহের জন্য ৯ দিন, বাছাইয়ের জন্য ১ দিন, আপিল দায়েরের জন্য ৩ দিন, আপিল নিষ্পত্তির জন্য ৪ দিন, প্রার্থিতা প্রত্যাহারে ১ দিন ও প্রচারণার জন্য ১৫ দিন বেঁধে দেয়া হবে।
১ মেয়র, ৯ কাউন্সিলর ও ৩টি সংরক্ষিত কাউন্সিলর পদে মোট ৩০৬৮টি পদে নির্বাচন হবে। তিনটি পদের জন্য তিন রঙের ব্যালট পেপার থাকবে। মেয়র পদে নিবন্ধিত ৪০ দলই দলীয়ভাবে অংশ নিতে সুযোগ পাবে। তবে প্রার্থী মনোনয়নকারীর নাম তফসিলের ৫ দিনের মধ্যে জানাতে বিধান করা হয়েছে। অন্যদিকে, স্বতন্ত্রপ্রার্থীর ১০০ ভোটারের সমর্থন প্রয়োজন, ইসির একটি সূত্র এসব তথ্য জানিয়েছে।

বিশেষ প্রতিনিধি