চূড়ান্ত রায়ের অপেক্ষায় জাতি

চূড়ান্ত রায়ের অপেক্ষায় জাতি

বিশেষ প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ ১১ কার্যদিবসে শেষ হতে পারে মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর আপিল মামলার বিচারিক কার্যক্রম। মৃত্যুদণ্ডের পক্ষে রাষ্ট্রপক্ষ যুক্তি উপস্থাপনের পর সুপ্রিম কোর্টের আপিল বিভাগে ০৮ ডিসেম্বর (মঙ্গলবার) আসামিপক্ষ তার জবাব দেবেন। আর এর মধ্য দিয়ে শেষ হবে এ মামলার বিচারিক কার্যক্রম।

এ বিষয়ে অ্যাটর্নি জেনারেল বলেন, আগামীকাল (মঙ্গলবার) তারা জবাব দেবেন। এরপর আদালত হয়তো রায় ঘোষণার দিন ধার্য করতে পারেন।  রাষ্ট্রপক্ষে আর কোনো বক্তব্য উপস্থাপন করা হবে কি-না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আর কোনো সুযোগ নেই।  প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চে এ মামলার শুনানি চলছে। অন্য বিচারপতিরা হচ্ছেন, বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। মঙ্গলবারের কার্যতালিকায় আপিল মামলাটি ১ নম্বরে রয়েছে।

যে চারটি হত্যা-গণহত্যা ও ধর্ষণের দায়ে নিজামীর ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডাদেশ দেয়া হয়েছে, সেগুলোতে যেন সর্বোচ্চ সাজা বহাল থাকে সর্বোচ্চ আদালতে এর সপক্ষে জোরালো যুক্তি উপস্থাপন করেছেন বলেও জানান অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। বিশেষ করে একাত্তরের বুদ্ধিজীবী হত্যাকাণ্ড সীমাহীন অপরাধ বলে উল্লেখ করে তিনি বলেন, সর্বোচ্চ শাস্তিই এ অপরাধের একমাত্র সাজা। ফাঁসি ছাড়া এর অন্য কোনো বিকল্প নেই।

বিশেষ প্রতিনিধি