স্বাগতম :
আজ: সোমবার, জানুয়ারী ১১, ২০১৬
শঙ্কামুক্ত নন হায়াৎ আইভী ডিএনসিসি উপনির্বাচন: ৩ মাসের জন্য স্থগিত বাগদাদে আত্মঘাতী বোমা বিস্ফোরন অতিরিক্ত ডিআইজি পদমর্যাদায় রদবদল অতিরিক্ত সচিব ও যুগ্ম সচিব পর্যায়ে রদবদল নাখালপাড়ায় জঙ্গি অভিযান: নিহত ৩ দেশ কেন মাদক থেকে মুক্ত হতে পারছে না? মুক্তিযুদ্ধের সর্বাধিনায়কের স্বদেশ প্রত্যাবর্তন দিবস নির্মল সেনের পঞ্চম মৃত্যুবার্ষিকী পালিত পুলিশ সপ্তাহ শুরু

অনুবাদক নিয়োগ দিয়েছে ফেসবুক

নিজস্ব প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ বাংলায় দেয়া স্ট্যাটাস ইংরেজিতে অনুবাদ করার ব্যবস্থা করেছে ফেসবুক কর্তৃপক্ষ। এ জন্য তারা একজন অনুবাদক নিয়োগ দিয়েছে। বিষয়টি ডাক ও টেলিযোগাযোগ বিভাগকে ইমেইলের মাধ্যমে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

ফেসবুকে বাংলায় যাতে কোনো আপত্তিকর মন্তব্য না থাকে তা বোঝার জন্য ফেসবুক কর্তৃপক্ষ বাংলাদেশ সরকারের অনুরোধে অনুবাদক নিয়োগ দিয়েছে প্রতিষ্ঠানটি। ১০ জানুয়ারী (রবিবার) সন্ধ্যায় এ তথ্য জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

উল্লেখ্য, গত বছরের ৬ ডিসেম্বর ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে প্রথম আনুষ্ঠানিক বৈঠক হয় সরকারের। ওই সময় আলোচনার জন্য ডাক ও টেলিযোগাযোগ বিভাগের আমন্ত্রণে ফেসবুকের দুই কর্মকর্তা বাংলাদেশে আসেন। তারানা হালিম বলেন, আমাদের সঙ্গে বৈঠককালে ফেসবুক কর্তৃপক্ষকে বাংলায় আপত্তিকর বিষয় মুছে ফেলার আহ্বান জানিয়েছিলাম। ফেসবুক কর্তৃপক্ষ বাংলা ভাষা না জানায় তারা তা করতে পারত না। এখন তারা একজন অনুবাদক রেখেছেন। এর মাধ্যমে বাংলায় নারীর প্রতি মানহানিকর বা যেকোনো ধরনের আপত্তিকর কনটেন্ট তারা উঠিয়ে নেবেন।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগকে ৮ জানুয়ারি অনুবাদক রাখা-সংক্রান্ত ইমেইলটি করে ফেসবুক কর্তৃপক্ষ। বিষয়টি ইতিবাচক হলেও সরকারের আপত্তির বিপরীতে কোনো কনটেন্ট এখনো ফেসবুক থেকে সরানো হচ্ছে না জানিয়ে তারানা হালিম বলেন, গত এক মাসে অন্তত দুটি অভিযোগ তাদের কাছে করা হয়েছিল। তার একটিতেও আমরা সাড়া পাইনি। কিন্তু, গত ডিসেম্বরের বৈঠকে আমাদের অভিযোগের পরিপ্রেক্ষিতে ৮ থেকে ১০ দিনের মধ্যে সাড়া দেয়ার কথা বলেছিল ফেসবুক কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, ১২ জানুয়ারি সিঙ্গাপুরে ফেসবুকের সঙ্গে আলোচনার জন্য সোমবার সন্ধ্যায় সে দেশের উদ্দেশে রওনা হওয়ার কথা রয়েছে তারানা হালিমের। সিঙ্গাপুর সফরের বিষয়ে তিনি বলেন, বাংলাদেশে হওয়া আলোচনার বিষয়গুলোর অগ্রগতির বিষয়ে জানতে চাইব। সে সঙ্গে আরও কিছু বিষয়ে আলোচনা হবে। সেগুলো নিয়মিত আপনাদের জানানোর ব্যবস্থা করা হবে।

প্রাসঙ্গিক সংবাদঃ

  • শীঘ্রই ফেসবুকের সাথে সরকারী বৈঠক
  • ১৩ সেপ্টেম্বর থেকে সিম কার্ড নিবন্ধন
  • ৬০ লাখ ফেসবুক অ্যাকাউন্টের তথ্য প্রকাশিত ।। প্রকৃত অর্থে বিশ্বের কোনো সিস্টেমই সম্পূর্ণ নিশ্ছিদ্র নয়ঃ ফেসবুক কর্তৃপক্ষ
  • ফেসবুক ব্যবহার ভয়াবহ আসক্তিতে পরিণত হয়ে যাচ্ছে!
  • অপরাধ নিয়ন্ত্রণে ফেসবুক!