অনুবাদক নিয়োগ দিয়েছে ফেসবুক

অনুবাদক নিয়োগ দিয়েছে ফেসবুক

নিজস্ব প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ বাংলায় দেয়া স্ট্যাটাস ইংরেজিতে অনুবাদ করার ব্যবস্থা করেছে ফেসবুক কর্তৃপক্ষ। এ জন্য তারা একজন অনুবাদক নিয়োগ দিয়েছে। বিষয়টি ডাক ও টেলিযোগাযোগ বিভাগকে ইমেইলের মাধ্যমে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

ফেসবুকে বাংলায় যাতে কোনো আপত্তিকর মন্তব্য না থাকে তা বোঝার জন্য ফেসবুক কর্তৃপক্ষ বাংলাদেশ সরকারের অনুরোধে অনুবাদক নিয়োগ দিয়েছে প্রতিষ্ঠানটি। ১০ জানুয়ারী (রবিবার) সন্ধ্যায় এ তথ্য জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

উল্লেখ্য, গত বছরের ৬ ডিসেম্বর ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে প্রথম আনুষ্ঠানিক বৈঠক হয় সরকারের। ওই সময় আলোচনার জন্য ডাক ও টেলিযোগাযোগ বিভাগের আমন্ত্রণে ফেসবুকের দুই কর্মকর্তা বাংলাদেশে আসেন। তারানা হালিম বলেন, আমাদের সঙ্গে বৈঠককালে ফেসবুক কর্তৃপক্ষকে বাংলায় আপত্তিকর বিষয় মুছে ফেলার আহ্বান জানিয়েছিলাম। ফেসবুক কর্তৃপক্ষ বাংলা ভাষা না জানায় তারা তা করতে পারত না। এখন তারা একজন অনুবাদক রেখেছেন। এর মাধ্যমে বাংলায় নারীর প্রতি মানহানিকর বা যেকোনো ধরনের আপত্তিকর কনটেন্ট তারা উঠিয়ে নেবেন।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগকে ৮ জানুয়ারি অনুবাদক রাখা-সংক্রান্ত ইমেইলটি করে ফেসবুক কর্তৃপক্ষ। বিষয়টি ইতিবাচক হলেও সরকারের আপত্তির বিপরীতে কোনো কনটেন্ট এখনো ফেসবুক থেকে সরানো হচ্ছে না জানিয়ে তারানা হালিম বলেন, গত এক মাসে অন্তত দুটি অভিযোগ তাদের কাছে করা হয়েছিল। তার একটিতেও আমরা সাড়া পাইনি। কিন্তু, গত ডিসেম্বরের বৈঠকে আমাদের অভিযোগের পরিপ্রেক্ষিতে ৮ থেকে ১০ দিনের মধ্যে সাড়া দেয়ার কথা বলেছিল ফেসবুক কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, ১২ জানুয়ারি সিঙ্গাপুরে ফেসবুকের সঙ্গে আলোচনার জন্য সোমবার সন্ধ্যায় সে দেশের উদ্দেশে রওনা হওয়ার কথা রয়েছে তারানা হালিমের। সিঙ্গাপুর সফরের বিষয়ে তিনি বলেন, বাংলাদেশে হওয়া আলোচনার বিষয়গুলোর অগ্রগতির বিষয়ে জানতে চাইব। সে সঙ্গে আরও কিছু বিষয়ে আলোচনা হবে। সেগুলো নিয়মিত আপনাদের জানানোর ব্যবস্থা করা হবে।

নিজস্ব প্রতিনিধি