মুক্তিযুদ্ধের বন্ধু জ্যাকব পরলোকে

মুক্তিযুদ্ধের বন্ধু জ্যাকব পরলোকে

এসবিডি নিউজ24 ডট কম,ডেস্কঃ মুক্তিযুদ্ধে যৌথ বাহিনীর অন্যতম কমান্ডার,ভারতীয় সেনাবাহিনীর ইস্টার্ন কমান্ডের চিফ অফ স্টাফ লেফটেনেন্ট জেনারেল (অবঃ) জে এফ আর জ্যাকব পরলোক গমন করেছেন। তিনি ১৩ জানুয়ারী (বুধবার) দুপুরে দিল্লীতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিলো ৯২ বছর। দীর্ঘদিন তিনি বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় তিনি অন্যতম কমান্ডার ছিলেন। পাকিস্তান সেনবাহিনীর বিপক্ষে বিজয় অর্জনে তিনি খুবই গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। জেনারেল নিয়াজীর সারেন্ডার করার সেই দলিলটি তাঁরই লেখা। মুক্তিযুদ্ধে তার অবদানের জন্য জেনারেল (অবঃ) জ্যাকবকে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ‘কমেন্ডেশন অব মেরিট’ সম্মাননা দেয়া হয়।

জ্যাকব একজন ভারতীয় ইহুদি। তার জন্ম কলকাতায়। উনি বাগদাদী (ইরাক) ইহুদি বংশোদ্ভুত। ১৯ বছর বয়সে তিনি সেনাবাহিনীতে যোগ দেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধ এবং ১৯৬৫ সালের ভারত-পাকিস্তান যুদ্ধে অংশ নেন জে এফ আর জ্যাকব। ১৯৭৮ সালে তিনি সেনাবাহিনী থেকে অবসর গ্রহণ করেন। অবসর গ্রহণের পর তিনি ভারতের গোয়া এবং পাঞ্জাবের গভর্নরের দায়িত্ব পালন করেন।

এসবিডি নিউজ ডেস্ক