যানজটে বছরে প্রায় ৩০০ কোটি টাকার আর্থিক ক্ষতি

যানজটে বছরে প্রায় ৩০০ কোটি টাকার আর্থিক ক্ষতি

নিজস্ব প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ যানজটের ফলে রাজধানীর ১ কোটি ৬০ লাখ মানুষের দৈনিক ২ কোটি ৪০ লাখ কর্মঘণ্টা নষ্ট হচ্ছে। ফলে বছরে প্রায় ৩০০ কোটি টাকার আর্থিক ক্ষতি হচ্ছে। এর ফলে রাজধানীর ৭৩ ভাগ মানুষ শারীরিক ও মানসিক ক্ষতির শিকার হচ্ছে।

১৭ জানুয়ারী (রবিবার) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের (আইইবি) সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ আয়োজিত এক সেমিনারে এ তথ্য উপস্থাপন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক ড. মিজানুর রহমান। সেমিনারে মূল প্রবন্ধে তিনি বলেন, ‘রাজধানীর প্রত্যেকটি মানুষের দুই ঘণ্টা ৩৫ মিনিটের মধ্যে গড়ে এক ঘণ্টা ৩০ মিনিট সময়ই যানজটে আটকে থাকতে হয়।’

আইইবির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান আলী মাসুদ হায়দারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, বিশেষ অতিথি ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন। সেমিনারে আরও বক্তৃতা করেন আইইবির প্রেসিডেন্ট কবির আহমেদ ভুইয়া, সাধারণ সম্পাদক আব্দুস সবুর ও ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) খন্দকার গোলাম ফারুক।

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, রাজধানীর যানজটের অন্যতম কারণ হলো অবৈধ পার্কিং এবং বহুতল ভবনের কারপার্কিগুলোকে ভিন্ন কাজে ব্যবহার করা। ইতোমধ্যে রাজউক এসব ভবনের কারপার্কিংগুলো থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ এবং আবাসিক ভবনের বাণিজ্যিক ব্যবহার বন্ধে কার্যক্রম শুরু করেছে। এটা করা হলে রাজধানীর যানজট কিছুটা হলেও কমবে। যানজট নিরসনের জন্য রিক্শা উচ্ছেদের পরামর্শ দিয়ে তিনি বলেন, অন্তত অবৈধ রিকশাগুলোর চলাচল দ্রুত বন্ধ করতে হবে।

অনুষ্ঠানে মূল প্রবন্ধে অধ্যাপক ড. মিজানুর রহমান রাজধানীর সেবা সংস্থাগুলোর কাজের সমন্বয়হীনতা, ট্রাফিক আইন না মানা, পর্যাপ্ত সড়ক না থাকা, রাস্তা দখল, রাস্তায় পার্কিংসহ প্রভৃতি সমস্যার কথা তুলে ধরেন। তিনি বলেন, ঢাকা শহরকে বাসযোগ্য করতে হলে নাগরিকদের সচেতন হওয়াসহ স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী প্রকল্প পরিকল্পনা গ্রহণ করতে হবে।

নিজস্ব প্রতিনিধি