তনু যদি আপনার মেয়ে হয়, বোন হয়- তা হলে রাস্তায় নামুন

তনু যদি আপনার মেয়ে হয়, বোন হয়- তা হলে রাস্তায় নামুন

শওগাত আলী সাগর:

সোহাগী জাহান  তনুর হত্যাকান্ডের ব্যাপারে আইন  শৃংখলা রক্ষী বাহিনী তথা প্রশাসনের বক্তব্য জানার আগ্রহ হয়েছিলো ঘটনা শোনার পর থেকেই। অনলাইনে ঢাকার মিডিয়ার যতোটুকু পড়া যায়, এই ঘটনার বিস্তারিত খবর খুঁজছিলাম সারা দিন ধরে। না, মিডিয়াগুলোতে তেমন কোনো খবর নেই। কেন?  অথচ ফেসবুক কি তোলপাড়, গণজাগরন মঞ্চসহ ঢাকায়ও যে এ নিয়ে ক্ষোভ বিক্ষোভ আছে তা ফেসবুক থেকে টের পাওয়া যাচ্ছে। অথচ মিডিয়ায় তার কোনো উত্তাপ নেই।

সোহাগী জাহান তনুর কথা বলছি। গত ২০ মার্চ, রোববার  রাতে কুমিল্লার ময়নামতি সেনানিবাসের অলিপুর এলাকার একটি কালভার্ট থেকে উদ্ধার করা হয় ভিক্টোরিয়া কলেজের ইতিহাস বিভাগে অধ্যয়নরত ছাত্রী সোহাগী জাহান তনুর মৃতদেহ। গণমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, ধারণা করা হচ্ছে হত্যা করার আগে তনু গণধর্ষণের শিকার হয়েছিলেন।

একটি মেয়ে ধর্ষিত হবে, খুন হয়ে যাবে- তা নিয়ে কোথাও কোনো প্রতিক্রিয়া হবে না? প্রশাসন, আইন শৃংখলা  রক্ষী বাহিনী- কেউ কোনো দায় নেবে না? এ কেমন দেশ তা হলে বাংলাদেশ? ন্যূনতম সভ্যতা আছে- এমন যে কোনো দেশে কোনো নাগরিক আক্রান্ত হলেই আইন শৃংখলা রক্ষী বাহিনী তৎপর হয়ে ওঠে। কেউ খুন হলে তো কথাই নেই। বাংলাদেশ কি তা হলে ন্যনতম সভ্যতাবোধটুকুও হারিয়ে ফেলছে?

আমি জনগনের কথা বলছি না। জনগন ক্ষুব্দ হয়ে ওঠেছে, তারা তাদের ক্ষোভের বহিপ্রকাশ ঘটাচ্ছে। কিন্তু রাস্ট্র?

দেশে তো একটি রাজনৈতিক সরকারই ক্ষমতাসীন? তারা নিজেদের জনগনের সরকার বলেও দাবি করেন। তা হলে দেশের একজন নাগরিক, একটি তরুনী মেয়ে বিনা অপরাধে খুন হয়ে গেলে- সেই সরকারের প্রতিক্রিয়া হবে না কেন? রাষ্ট্রের প্রতিক্রিয়া হবে না কেন?

রাষ্ট্র কি তা হলে খুনীদের, অপরাধীদের আড়াল করে অপরাধের শাস্তি থেকে বাচিয়েঁ দেওয়ার কাজই করছে?

ফেসবুকের নিউজফিডে ভেসে বেড়ানো তনুর ছবিটির দিকে তাকানো যায় না। আহা!  কি নিষ্পাপ একটি মুখ। কি উজ্জল একজোড়া চোখ। সেই নিষ্পাপ মুখের মেয়েটির দিকে তাকালে আমার মেয়ের কথা মনে হয়, আমার বোনোর কথা মনে হয়। একজন বাবা হিসেবে আমার মেয়ের হত্যাকান্ডে রাষ্ট্রের নির্লিপ্ততা আমাকে পীড়া দেয়, একজন ভাই হিসেবে  আমার বোনোর হত্যাকান্ডে রাষ্ট্রের হাতগুটিয়ে বসে থাকা আমাকে ক্ষুব্দ করে। অথচ আমার রাষ্ট্র, আমার সরকার যেন ততোটাই নির্লিপ্ত। সরকার যেনো ততোটাই উদাসীন।

কিন্তু কেন?

আর মিডিয়া? ঢাকার মিডিয়া? হিজাব পড়া তনুর মৃত্যু নিয়ে রগরগে  স্ক্যান্ডাল করা যাচ্ছে না বলে কি তারা হাত গুটিয়ে বসে আছেন? মফস্বলের মেয়ে তনুকে তাদের কাছে ‘গ্লামার গার্ল’ মনে হচ্ছে না বরে কি তারা হাত গুটিয়ে বসে আছেন? না কি ঢাকার মিডিয়াও এখন ভিন্ন কোনো হিসাব নিকাশ করছেন।

রাষ্ট্র যারা পরিচালনা করেন, তারা  কি  মানুষ? মানুষ হলে তাদেরও তো তনুর মতো মেয়ে থাকার কথা, বোন থাকার কথা, স্বজন থাকার কথা। মিডিওয়ালাদেরও তো স্বজন থাকার কথা। তা হলে?

তনু খুন হয়ে পড়ে থাকবে, আর প্রশাসন, রাষ্ট্র মুখে কুলুপ এটে খুনীদের রক্ষা করার ব্রত নিয়ে বসে থাকবে? সেটাও আমাদের মানতে হবে?

আপনি কি বলেন? আপনারা কি বলেন?

তনু যদি আপনার মেয়ে হয়, তনু যদি আপনার বোন হয়- তা হলে রাস্তায় নামুন, প্রতিবাদ করুন।

খুনীদের গ্রেফতারে রাষ্ট্রের যে কোনো ধরনের নির্লিপ্ততা খুনের প্রতি সমর্থন হিসেবেই বিবেচনা করবো আমরা। রাষ্ট্রের এই ভূমিকার বিরুদ্ধে আওয়াজ তুলুন।

[লেখক: শওগাত আলী সাগর, নতুনদেশ ডটকম এর প্রধান সম্পাদক।।]

অতিথি লেখক