৩ এপ্রিল: এইচএসসি পরীক্ষা শুরু

৩ এপ্রিল: এইচএসসি পরীক্ষা শুরু

বিশেষ প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে ৩ এপ্রিল (রোববার)। দেশের ১০টি শিক্ষা বোর্ডের অধীনে এতে অংশ নেবে ১২ লাখ ১৮ হাজার ৬২৮ জন পরীক্ষার্থী। পরীক্ষা কেন্দ্রে শিক্ষার্থীদের ফোন, হাতঘড়িসহ যে কোনো ইলেক্ট্রনিক্স ডিভাইস ব্যবহারে নিষেধজ্ঞার পাশাপাশি এবারই প্রথম শিক্ষকদেরও স্মার্ট ফোন ব্যবহার নিষিদ্ধ করেছে শিক্ষা প্রশাসন।

নকলমুক্ত ও শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা নিতে সব প্রস্তুতি নেয়া হয়েছে জানিয়ে ২ এপ্রিল (শনিবার) ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. আবুবক্কর ছিদ্দিক জানান, পরীক্ষা হলে শিক্ষকদেরও স্মার্ট ফোন বা ক্যামেরাযুক্ত ফোন ব্যবহারে নিষেধজ্ঞা দেয়া হয়েছে। পরীক্ষার আগে প্রশ্নের ছবি তুলে কেউ যেন বাইরে না পাঠাতে পারে, সেজন্যই এমন ব্যবস্থা।

প্রথমে বহুনির্বাচনী (এমসিকিউ) পরে রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা নেয়া হবে। উভয় পরীক্ষার মাঝে ১০ মিনিটের বিরতি থাকবে। আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসিতে ১০ লাখ ২০ হাজার ১০৯ জন, মাদরাসা বোর্ডের অধীনে আলিমে ৯১ হাজার ৫৯১ জন, কারিগরি বোর্ডের অধীনে এক লাখ ২ হাজার ১৩২ জন এবং ডিআইবিএসে (ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ) পরীক্ষার্থী ৪ হাজার ৭৯৬ জন।

দেশজুড়ে ৮ হাজার ৫৩৩টি প্রতিষ্ঠানের ২ হাজার ৪৫২টি কেন্দ্রে নেয়া হবে পরীক্ষা। বিদেশে সাতটি কেন্দ্রে ২৬২ জন পরীক্ষার্থী অংশ নেবেন। নতুন ছয়টি বিষয়ের ১১টি পত্রে সৃজনশীল পদ্ধতি চালু হওয়ায় এ বছর ১৯টি বিষয়ের ৩৬টি পত্রে সৃজনশীল পদ্ধতি পরীক্ষা হবে।

দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পলসিজনিত প্রতিবন্ধী ও যাদের হাত নেই এমন প্রতিবন্ধী পরীক্ষার্থী শ্রুতিলেখক নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। এ ধরনের পরীক্ষার্থী ও শ্রবণ প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় বরাদ্দ থাকবে। এছাড়া বিশেষ চাহিদাসম্পন্ন (অটিস্টিক ও ডাউন সিনড্রোম বা সেরিব্রাল পালসি আক্রান্ত) পরীক্ষার্থীদের ৩০ মিনিট অতিরিক্ত সময় ও পরীক্ষার কক্ষে অভিভাবক বা শিক্ষক বা সাহায্যকারী নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

বিশেষ প্রতিনিধি