বৈশাখী অনুষ্ঠানঃ নিরাপত্তার বলয়ে সারা দেশ

বৈশাখী অনুষ্ঠানঃ নিরাপত্তার বলয়ে সারা দেশ

বিশেষ প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ পহেলা বৈশাখে নববর্ষের অনুষ্ঠানকে নির্বিঘ্ন করতে নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। বাঙালির এই প্রাণের উৎসবকে ঘিরে রমনা পার্ক ও ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার পুরোটাই ঢেকে দেয়া হয়েছে নিরাপত্তার চাদরে। শুধু রাজধানী ঢাকা নয়, এ উপলক্ষে সারা দেশেই নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের গণমাধ্যম শাখার উপ-কমিশনার মারুফ হোসেন সরদার জানান, ‘কোনো সমস্যা ছাড়াই নববর্ষ পালন করতে পারবেন নগরবাসী। তবে ওইদিন বিকেল ৫টার মধ্যেই সব ধরণের অনুষ্ঠান শেষ করতে বলা হয়েছে। এ ছাড়া আগের চেয়ে প্রযুক্তিগতভাবে নিরাপত্তা বাড়ানোর পরিকল্পনা হাতে নেয়া হয়েছে।’ মারুফ হোসেন সরদার আরও বলেন, ‘ডিএমপি ও মহানগর গোয়েন্দা পুলিশের পক্ষ থেকে সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। অত্যাধুনিক যন্ত্রপাতি বসিয়ে অনুষ্ঠান স্থলে নিরাপত্তা বলয় গড়ে তোলা হবে।’

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গত বছরের অভিজ্ঞতার আলোকে এবার নববর্ষে কড়াকড়ি আরোপ করা হয়েছে। বিকেল ৫টার মধ্যে সব ধরণের অনুষ্ঠান শেষ করে সূর্যাস্তের আগেই সবাইকে অনুষ্ঠান স্থান ত্যাগ করতে বলা হয়েছে। নববর্ষের অনুষ্ঠানকে নির্বিঘ্ন করতেই এসব সিদ্ধান্ত নিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। সূত্র আরও জানায়, সাম্প্রতিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি বিবেচনায় রেখে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সতর্কাবস্থানে রয়েছে। এরইমধ্যে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গোয়েন্দা সংস্থা রাজধানীর বিভিন্ন স্থানে নিরাপত্তার অংশ হিসেবে মাঠে কাজ শুরু করে দিয়েছে যাতে কেউ নববর্ষের আনন্দের স্থানগুলোতে অপ্রীতিকর পরিস্থিতি তৈরির জন্য আগাম প্রস্তুতি নিতে না পারে। রমনা পার্ক ও সোহরাওয়ার্দী উদ্যানে যারা প্রবেশ করছে ও ঘোরাঘুরি করছে তাদের ওপর বাড়তি নজরদারি রাখা হচ্ছে। শতাধিক সিসি ক্যামেরা বসানোর কাজ চলছে। র‌্যাবের পক্ষ থেকেও বিশেষ মনিটরিং ব্যবস্থা রাখা হয়েছে।

কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান ও ডিএমপির অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম জানান, পূর্বের অভিজ্ঞতার আলোকে সবদিক বিবেচনা করে নগরবাসীর নিরাপত্তার কথা মাথায় রেখে নববর্ষ উযযাপনে বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে। কোনো ধরণের ঝুট ঝামেলা ছাড়াই জনগণ নিরাপদে নববর্ষ পালন করতে পারবেন। তিনি আরও জানান, নাজিমুদ্দিন হত্যা একটি বিচ্ছিন্ন ঘটনা। একাধিক সংস্থা এ ঘটনা নিয়ে তদন্ত করছে। এজন্য নববর্ষ নিয়ে কোনো চিন্তা নেই। তিনি আরও জানান, এ দেশে বড় ধরনের নাশকতা ঘটানোর ক্ষমতা জঙ্গিদের নেই। কারণ, পুলিশের সক্ষমতা অনেকখানি বেড়েছে।

বিশেষ প্রতিনিধি