শনিবার দেশে ফিরছেন প্রধানমন্ত্রী

শনিবার দেশে ফিরছেন প্রধানমন্ত্রী

এসবিডি নিউজ24 ডট কম,ডেস্কঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা  ‘গ্লোবাল উইমেন লিডার্স ফোরামে’ যোগদানের জন্য বুলগেরিয়ায় তিন দিনের সরকারি সফর শেষে শনিবার সন্ধ্যায় (স্থানীয় সময়) দেশের পথে রওয়ানা হচ্ছেন। বিমান বাংলাদেশ এয়ালাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইট স্থানীয় সময় রাত ৮টায় সোফিয়া বিমান বন্দর থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সফরসঙ্গীদের নিয়ে যাত্রা করবে। সোফিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম আল্লামা সিদ্দিকি এবং বুলগেরিয়ার প্রটোকল প্রধান বিমানবন্দরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিদায় জানাবেন। বিমানটি ২১ মে (শনিবার) সকাল সাড়ে ছয়টায় ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছবে বলে আশা করা হচ্ছে। স্বাধীনতা লাভের পর বাংলাদেশের কোনো রাষ্ট্র বা সরকার প্রধানের এটাই হচ্ছে প্রথম বুলগেরিয়া সফর।

এ সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১৮ মে সোফিয়া নগরীতে ন্যাশনাল আর্ট গ্যালারিতে অনুষ্ঠিত ‘গ্লোবাল উইমেন লিডার্স ফোরামে’র উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন। তিনি এতে প্রধান অতিথি হিসেবে মূল বক্তৃতা করেন। সফরকালে বুলগেরিয়ার প্রধানমন্ত্রী বোইকো বরিসভের সঙ্গে আনুষ্ঠানিক ও একান্ত বৈঠক করেন। তিনি প্রেসিডেন্সিয়াল প্রাসাদে বুলগেরিয়ার প্রেসিডেন্ট রোজেন প্লেভনেলিয়েভের সঙ্গে সাক্ষাত করেন। আনুষ্ঠানিক বৈঠকের পর ঢাকা ও সোফিয়া একটি কাঠামো চুক্তি এবং অর্থনীতি, ব্যবসা ও কূটনীতি ক্ষেত্রে তিনটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

শেখ হাসিনা বুলগেরিয়ার ন্যাশনাল হিস্টরি মিউজিয়াম পরিদর্শন করেছেন। সোফিয়ায় বসবাসকারী প্রবাসী বাংলাদেশিরা হোটেলে তার সঙ্গে সাক্ষাত করেছে। বুলগেরিয়ার চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির ১৫ সদস্যের একটি প্রতিনিধিদলও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত করেছে। বুলগেরিয়া যাওয়ার পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃটেনের রাজধানী লন্ডনে দুদিনের যাত্রা বিরতি করেন।

এসবিডি নিউজ ডেস্ক

Related articles