পরলোকে নূরজাহান বেগম

পরলোকে নূরজাহান বেগম

বিশেষ প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ উপমহাদেশের প্রথম নারী বিষয়ক সাপ্তাহিক পত্রিকা ‘বেগম’-এর সম্পাদক নূরজাহান বেগম আর নেই। রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ২৩ মে (সোমবার) সকালে মারা যান তিনি। মুত্যুকালে মহিয়সী এই নারীর বয়স হয়েছিল ৯১ বছর।

হাসপাতাল সূত্র জানিয়েছে, বার্ধক্যজনিত জটিলতার কারণে ৬ মে নূরজাহান বেগমকে ওই হাসপাতালে ভর্তি করা হয়। শ্বাসকষ্টের সমস্যা নিয়ে তিনি হাসপাতালে ভর্তি হন। ৮ মে সংকটাপন্ন অবস্থায় নূরজাহান বেগমকে রাজধানীর স্কয়ার হাসপাতালে ভর্তি করে ‘লাইফ সাপোর্টে’ রাখা হয়। পরে অবস্থার অবনতি হলে চিকিৎসকের পরামর্শে তাকে ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) রাখা হয়।

এক নজরে নূরজাহান বেগম-:

১৯২৫ সালের ৪ জুন ত্রিপুরা জেলার (বর্তমান চাঁদপুর জেলা) চাঁদপুর থানার চালিতাতলি গ্রামে  তিনি জন্মগ্রহণ করেন। তার বাবা ‘সওগাত’ পত্রিকার সম্পাদক মোহাম্মদ নাসিরউদ্দিন ও মা ফাতেমা খাতুন। মাত্র তিন বছর বয়সে তিনি বাবা-মায়ের সঙ্গে চলে যান কলকাতায়। কলকাতার ১১ নম্বর ওয়েলেসলি স্ট্রিটের বাড়িতে সাহিত্যিক, সাংবাদিক, সাংস্কৃতিক পরিমণ্ডলে নূরজাহান বেগম বেড়ে ওঠেন। নূরজাহান বেগমের ডাক নাম নূরী। বাবার অনুপ্রেরণা, বাবার আদর্শ এবং চিন্তা-ভাবনা দ্বারা প্রভাবিত হয়েই সাংবাদিকতার কলম হাতে তুলে নিয়েছেন তিনি।

১৯৪৭ সালের জুলাই মাসে যখন ‘বেগম’ পত্রিকা প্রকাশিত হয় তখন তিনি বিএ ক্লাসের ছাত্রী। বেগম পত্রিকায় তখন তিনি ভারপ্রাপ্ত সম্পাদক হিসেবে কাজ করেন। ওই বছরই নভেম্বর মাসে নূরজাহান বেগম পত্রিকাটির সম্পাদকের দায়িত্বভার গ্রহণ করেন। এর আগে কবি সুফিয়া কামাল ছিলেন বেগম পত্রিকার সম্পাদক।

বিশেষ প্রতিনিধি

Related articles