৬৮২টি প্রতিষ্ঠান এমআরএ দ্বারা নিয়ন্ত্রিত

৬৮২টি প্রতিষ্ঠান এমআরএ দ্বারা নিয়ন্ত্রিত

নিজস্ব প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটি (এমআরএ) চলতি জুলাই থেকে ক্ষুদ্রঋণদাতা প্রতিষ্ঠানগুলোর আমানত নিরাপত্তা তহবিল বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে। উল্লেখ্য, দেশের ৬৮২টি ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটি দ্বারাই নিয়ন্ত্রিত। আমানতের নিরাপত্তায় তহবিল গঠনের জন্য সংস্থাটি ইতিমধ্যে প্রতিষ্ঠানগুলোর শ্রেণীকরণের কাজ শুরু করেছে। এক্ষেত্রে আর্থিক সূচক ও আর্থিক বহির্ভূত সূচককে বিবেচনা করা হচ্ছে। আর্থিক সূচকের মধ্যে প্রতিষ্ঠানের পুঁজি, সম্পদ (স্থায়ী-অস্থায়ী), ঋণ স্থিতি, আমানত, আয় ইত্যাদি রয়েছে। আর্থিক বহির্ভূত সূচকের মধ্যে প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা, সুশাসন, শাখা ও জনবল, সদস্য, ঋণগ্রহীতা ইত্যাদি বিবেচনা করা হবে।

জানা যায় প্রতিষ্ঠানগুলোকে ক, খ, গ ও ঘ এই চারটি শ্রেণীতে ভাগ করা হবে। সেই শ্রেণী অনুযায়ী নিরাপত্তা তহবিলে অর্থ দিতে হবে। এ ক্ষেত্রে ‘ক’ শ্রেণীর ফি সবচেয়ে কম, মোট আমানতের শূন্য দশমিক শূন্য ৬ শতাংশ, ‘খ’ শ্রেণীর প্রতিষ্ঠানের ফি শূন্য দশমিক ১০ শতাংশ, ‘গ’ শ্রেণীর শূন্য দশমিক ১৫ শতাংশ ও ‘ঘ’ শ্রেণীর প্রতিষ্ঠানের ফি হার শূন্য দশমিক ২০ শতাংশ।

ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানের আমানতকারীদের স্বার্থ রক্ষায় ২০১৫ সালের ১ জানুয়ারি সরকার আমানতকারী তহবিল বিধিমালার গেজেট প্রকাশ করে। আগামী জুলাই থেকে শুরু হচ্ছে এর কার্যক্রম।

নিজস্ব প্রতিনিধি