বক্তার ‘অভাবে’ অধিবেশন মুলতবি

বক্তার ‘অভাবে’ অধিবেশন মুলতবি

কাজী মাহফুজুর রহমান শুভ,এসবিডি নিউজ24 ডট কমঃ প্রস্তাবিত ২০১৬-১৭ অর্থ বছরের বাজেটের ওপর প্রথম দিনের আলোচনাতেই বক্তার অভাব। তাই বাধ্য হয়েই দ্রুত অধিবেশন মুলতবি করতে হলো ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়াকে। ৮ জুন (বুধবার) সকাল ১০টায় সংসদ অধিবেশন শুরু  হয়। শুরুতেই প্রধানমন্ত্রীর জন্য নির্ধারত প্রশ্নোত্তর পর্ব চলে। এরপর শুরু হয় প্রস্তাবিত ২০১৬-১৭ অর্থ বছরের বাজেটের ওপর সাধারণ আলোচনা।
শুরুতেই বাজেটের ওপর সাধারণ আলোচনা করেন আওয়ামী লীগের সংসদ সদস্য অধ্যাপক আলী আশরাফ। এরপর পঞ্চানন বিশ্বাস, আবু সাইদ আল মাহমুদ স্বপন, ইসরাফিল আলম ও স্বতন্ত্র সদস্য তাহজীব আলম সিদ্দিকী বাজেট আলোচনায় অংশ নেন।
আওয়ামী লীগের সংসদ সদস্য ইসরাফিল আলমের বক্তৃতা শেষে সরকারি দলের যাদের নাম ছিল তারা বুধবার বক্তব্য দিতে সম্মত হননি। তাই কোনো বক্তা না পাওয়ায় ডেপুটি স্পিকার বলেন, ‘মাননীয় সদস্যবৃন্দ আমি আপনাদের দৃষ্টি আকর্ষণ করছি। বাজেট আলোচনার জন্য মোট ৪৫ ঘণ্টা সময় নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে ১০ ঘণ্টা বিরোধী দলের। বাকি সময়টা স্বতন্ত্র সংসদ সদস্যসহ সরকারি দলের।’ কিন্তু দুঃখের সাথে জানাচ্ছি যে, বিরোধী দলের একজন সদস্যেরও নাম দেয়া হয়নি। সরকারি দলের সদস্যরা অনেকে উপস্থিত থাকলেও অনীহা প্রকাশ করছেন। বাধ্য হয়ে আমাকে সোয়া ১২টায় অধিবেশন মুলতুবি করতে হচ্ছে। ফলে সোয়া দুই ঘণ্টার মাথায় মুলতবি হয়ে যায় সংসদ অধিবেশন।
অন্যদের নাম না পেয়ে ডেপুটি স্পিকার বলেন, আপনারা এখন নাম দিচ্ছেন না। কিন্তু পরবর্তীতে আপনারা সময় চাইলে চাহিদা মতো সময় দেয়া যাবে বলে আমি বিশ্বাস করি না। নিয়ম অনুযায়ী ক্ষমতাসীন ও বিরোধী দলের প্রধান হুইপ বা হুইপরা আগেই স্পিকারের কাছে বক্তাদের তালিকা দেন। বক্তার সময়ও নির্ধারণ করে দেন তারা। সে তালিকা অনুযায়ী স্পিকার বক্তব্য দেয়ার আহ্বান জানান। তবে কারও সময় বাড়ানোর প্রয়োজন হলে সেটা স্পিকারই বাড়িয়ে দেন।
উল্লেখ্য, গত ১ জুন শুরু হয় সংসদের একাদশ অধিবেশন। পরদিন অর্থমন্ত্রী নতুন অর্থবছরের বাজেট প্রস্তাব করেন। অধিবেশন শুরুর দিন কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে বাজেটের ওপর ৪৫ ঘণ্টা সাধারণ আলোচনার সিদ্ধান্ত হয়।

নিজস্ব প্রতিনিধি