আসছে ঈদ, আসছে নতুন টাকা

আসছে ঈদ, আসছে নতুন টাকা

রূপম ইসলাম,এসবিডি নিউজ24 ডট কমঃ আসছে ঈদ, এ সময় সাধারণ মানুষের মাঝে নতুন টাকার ব্যাপক চাহিদা থাকে। তাই ঈদ-উল-ফিতর উপলক্ষে প্রতিবারের মতো এবারও নতুন টাকা ছাড়বে বাংলাদেশ ব্যাংক। ১৬ জুন (বৃহস্পতিবার) থেকে বাংলাদেশ ব্যাংকের তিনটি নির্দিষ্ট কাউন্টার ও সরকারি-বেসরকারি বিভিন্ন ব্যাংকের ২০টি শাখা থেকে নতুন টাকা সংগ্রহ করতে পারবেন গ্রাহকরা।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা যায়, আগামী ১৬ জুন (বৃহস্পতিবার) বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস থেকে নির্ধারিত ৩টি কাউন্টারের মাধ্যমে নতুন টাকা দেয়া হবে। প্রতি গ্রাহক সর্বোচ্চ ৫০, ২০, ১০, ৫ ও দুই টাকার একটি করে বান্ডেল নিতে পারবেন। প্রতি বান্ডেলে ১০০ করে নোট থাকে। সে হিসেবে ৮ হাজার ৭০০ টাকার বিভিন্ন ধরনের নতুন নোট নিতে পারবেন গ্রাহকরা। তবে ধাতব মুদ্রার ক্ষেত্রে কোনো বাধাধরা নিয়ম নেই।

এবার নতুন টাকা নেয়ার ক্ষেত্রে বায়োমেট্রিক মেশিনে ফিঙ্গার প্রিন্ট দিয়ে টাকা নিতে হবে। এতে একজন গ্রাহক একটি নির্দিষ্ট সময়ের মধ্যে দ্বিতীয়বার টাকা নিতে পারবেন না। নতুন টাকার বিনিময় চলবে জুলাই মাসের ৫ তারিখ পর্যন্ত। ঢাকার অন্যান্য বাণিজ্যিক ব্যাংকেরশাখা গুলো হলো- ন্যাশনাল ব্যাংকের যাত্রাবাড়ী শাখা, জনতার আব্দুল গণি রোড কর্পোরেট শাখা, অগ্রণীর এলিফ্যান্ট রোড শাখা, দি সিটি ব্যাংকের মিরপুর শাখা, সাউথইস্ট ব্যাংকের কারওয়ানবাজার শাখা, সোস্যাল ইসলামী ব্যাংকের বসুন্ধরা/পান্থপথ শাখা, উত্তরা ব্যাংকের চকবাজার শাখা, সোনালী ব্যাংকের রমনা কর্পোরেট শাখা, ঢাকা ব্যাংকের উত্তরা শাখা, আইএফআইসি ব্যাংকের গুলশান শাখা, রূপালী ব্যাংকের মহাখালী শাখা, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের মোহাম্মদপুর শাখা, জনতা ব্যাংকের নিউ মার্কেট শাখা, পূবালী ব্যাংকের সদরঘাট শাখা, শাহজালাল ইসলামী ব্যাংকের মালিবাগ শাখা, ওয়ান ব্যাংকের বাসাবো শাখা, ইসলামী ব্যাংকের শ্যামলী শাখা, ডাচ-বাংলার দক্ষিণখান শাখা, মার্কেন্টাইলের বনানী ও ব্যাংক এশিয়ার ধানমন্ডি শাখা।

উল্লেখ্য,  বাংলাদেশ ব্যাংকের চট্টগ্রাম অফিস দুটি ও অন্যান্য অফিস দুটি করে কাউন্টার খোলা রাখবে। চট্টগ্রাম, খুলনা ও সিলেটে অবস্থিত বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের ৩টি এবং বগুড়া, বরিশাল, রংপুর ও রাজশাহীর বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের ২টি শাখার মাধ্যমে নতুন নোট বিনিময় করা হবে।

নিজস্ব প্রতিনিধি

Related articles