সিটি কর্পোরেশন নির্বাচন: নারায়ণগঞ্জ এবং কুমিল্লা

সিটি কর্পোরেশন নির্বাচন: নারায়ণগঞ্জ এবং কুমিল্লা

বিশেষ প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ দলীয় প্রতীকে নারায়ণগঞ্জ এবং কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনের জন্য আচরণ বিধিমালার খসড়া প্রস্তুত করেছে নির্বাচন কমিশন। রোজার মধ্যেই তারা নির্বাচনী বিধিমালা চূড়ান্ত করবে। স্থানীয় সরকার নির্বাচন মেয়াদ শেষ হওয়ার ১৮০ দিন আগে করার পরিবর্তে এখন থেকে সব নির্বাচনই ৯০ দিনের মধ্যে করার পরিকল্পনা করছে নির্বাচন কমিশন।

২০১১ সালের ৩০ অক্টোবর অনুষ্ঠিত হয়েছিল নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচন আর ২০১২ সালের ৫ জানুয়ারী হয়েছিল কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচন। আর এই দুটি নির্বাচনই প্রথম দলীয় প্রতীকে হতে যাচ্ছে। এইজন্য নতুন বিধিমালার খসড়া তৈরির কাজ শুরু করেছে ইসি। ইতোমধ্যে আচরণ বিধিমালার খসড়া প্রায় চূড়ান্ত বলে জানিয়েছেন ইসি সচিব। রোজার মধ্যেই বিধিমালা চূড়ান্ত হবে বলে জানিয়েছেন তিনি। আইনানুযায়ী মেয়াদ শেষ হবার ১৮০ দিন পূর্বে নির্বাচন করার আইনী বাধ্যবাধকতা আছে সেই হিসেব অনুসারে জুলাই থেকে ডিসেম্বরের মধ্যে সম্পর্ন করতে হবে নারায়ণগঞ্জ সিটি নির্বাচন।

আর আগস্ট থেকে নির্বাচনী কাউন্ট ডাউনে প্রবেশ করবে কুমিল্লা সিটি কর্পোরেশন। তবে আইনের কারণে ১৮০ পূর্বে নির্বাচন করার বিশাল সময়টাকে কমিয়ে আনার পরিকল্পনার কথা জানিয়েছে নির্বাচন কমিশন। রোজার পরই চূড়ান্ত করার জন্য খসড়া বিধিমালা পাঠানো হবে আইন মন্ত্রণালয়ে।

বিশেষ প্রতিনিধি