এখানে আমরা মানুষ না আইডি?

এখানে আমরা মানুষ না আইডি?
ছবি: আফসানা বেগম।

আফসানা বেগম: কাল কিছু মানুষ যখন চার দেয়ালের মধ্যে অস্ত্রের মুখে জিম্মি, আমরা তখন দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে নিশ্চিন্ত আলাপ-আলোচনা করেছি, গালিগালাজ করেছি, এমনকি রসিকতাও করেছি। আইডি হয়ে পোস্ট করেছি, আইডি হয়ে লাইক দিয়েছি, হাসি-কান্নার ইমো দিয়েছি.. কে জানে, এই আইডি পরিচয়ের তলে আমাদের ‘মানুষ’ পরিচয়টা বিলীন হয়ে যাচ্ছে না তো!


আচ্ছা, এই আইডিগুলো তো আমরাই যারা তখন রক্তাক্ত পুলিশ অফিসারের ছবি দেখেছি, সরাসরি সম্প্রচার দেখে উত্তেজিত হয়েছি আর দেশ রসাতলে গেছে জেনে সব ভুলে এখানে আশ্রয় নিয়েছি, তাই না?


জ্বালাময়ী বাক্য কিংবা রসিকতার দু ছত্র লিখে অথবা ভাসা ভাসা শোনা কথাকে ছড়িয়ে দিয়ে আইডিগুলো অনাবিল আনন্দ পেয়েছে। টিভিতে লাইভ সম্প্রচার বন্ধ হলেও আইডিদের লাইভ চিন্তাভাবনা বন্ধ হবার নয়। কদিন আগে এই আইডিগুলোই সাবিরা নামে একটা মেয়েকে মরতে দেখছিল, যে যার কাজ করছিল তখন। মধ্যরাতে আত্মহত্যার চেষ্টা দেখতে দেখতে লিখেছিল, কী করছ? থামো!, কিংবা, তোমার কাছে এটা আশা করিনি, সাবিরা। আচ্ছা, সেই আইডিগুলো কি কেউ তখন পুলিশে জানিয়েছিল সেই মেয়েটির মৃত্যুচেষ্টার খবর? আপন কোনো বন্ধু কি আইডি থেকে বেরিয়ে মানুষ হয়ে মাঝরাতে ছুটে গিয়েছিল মেয়েটার বাসার দিকে? নাহ্, মেয়েটি যখন মরছিল, আইডিগুলো তখন কমেন্ট লিখেটিখে অন্যান্য পোস্টে লাইক দিতে চলে গিয়েছিল। আইডিদের যা কাজ তাই তো করবে, তারা মানুষ বই তো নয়! কাল রাতেও, জিম্মিদের আপনজনের হাহাকার বাড়ছিল, আহতদের শরীরের রক্ত বয়ে চলছিল, একে একে মৃত্যু আসছিল, কিছু মৃত্যু ছিল আশঙ্কার চাদরে ঢাকা, আইডিরা তাদের নিজনিজ কাজ করে যাচ্ছিল, এই হতাশা, এই উপদেশ, এই ভবিষ্যৎবাণী অথবা অতিকষ্টে ভেঙে পড়া থেকে শুরু করে বোকার হাসি হাসা। দেশ ছেড়ে চলে যাওয়াটা কত জরুরি, এই আলোচনারও যেন মোক্ষম সময় ছিল সেটা। শুধু কেউ আইডির মোড়ক থেকে বেরিয়ে মানুষ হয়ে উৎকণ্ঠায় থাকা স্বজনদের মতো সাময়িক মূক হয়ে যায়নি। কেউ আবার মানুষ হয়ে সেখানে উপস্থিত হয়েও অনুভূতিবিহীন আইডির মতো আচরণ করছিল, পুলিশকে বিশেষ পোশাক পরতে দেখে তার অদম্য কৌতূহল বাধা মানেনি, মাইক্রোফোনসহ প্রশ্ন ছিল, ‘আপনারা কি এখন ভিতরে যাবেন?’ অথচ যারা তখনো প্রাণ হাতে নিয়ে একটি গুলির কাছে অসহায়, তারা তখন মানুষ ছিলেন, আইডি নয়, কেবল তাদেরই কিছু বলার ছিল না।


আইডি থেকে আবার মানুষ হতে কি এতটাই বিপদে পড়তে হবে?

অতিথি লেখক